Review of Kaushik Ganguly’s Shobdo

2
836

আমার কানেও যদি এমন একটা সংবেদনশীল মন থাকত! পৃথিবীর অনেক অহেতুক প্রলাপ তাহলে হয়ত শুনতে হত না। আমিও যদি তারক হতে পারতাম! কিন্তু ইচ্ছে করলেই কি তারক হওয়া যায়? তারক হওয়া অত সহজ নয়। তারকদের মতন মানুষরা ঈশ্বরের অকৃত্রিম সৃষ্টি, তারা সাধারণ নয়।

পরিচালক কৌশিক গাঙ্গুলির ‘শব্দ’ এমন একজন মানুষের গল্প, যে আমাদের রূপোলী পর্দায় দেখা গল্পগুলিকে আরও বেশী বিশ্বাসযোগ্য করে তোলার জন্য অস্বাভাবিক পরিশ্রম করে চলেন দিনের পর দিন, অথচ এরা কিন্তু শিল্পীর সন্মান পান না মানুষের কাছে। এদের ভাগ্যে মেলে না পুরস্কার কিম্বা প্রচার মাধ্যমের উৎসাহ। এমনি একজন FOLEY ARTIST এর জীবনযুদ্ধকে কেন্দ্রা করে গড়ে উঠেছে শব্দ (The Sound)।

National Award winning
Kaushik Ganguly directed Shobdo

এক্তি ছবিতেই কৌশিক গাঙ্গুলি দুটি ভিন্ন গল্প শুনিয়েছেন, যদিও গল্প দুটি একে অন্যের সঙ্গে জড়িত। একজন FOLEY ARTIST কীভাবে নিজের সৃজনশীলতাকে মেলে ধরেন সেটা যেমন ছবির বিষয় ঠিক তেমনই তাঁর এই কাজের জন্যে উদ্ভুত মনস্তাত্ত্বিক সমস্যাটিও এই ছবির কেন্দ্রিয় বিষয়। সমস্যাটি যে কি তা নিয়ে বিস্তারিত না হয় না লিখলাম, কেননা তাহলে হয়ত ছবিটি দেখার মজাটা নষ্ট হয়ে যাবে। কিন্তু এমন একটা সমস্যা নিয়ে ছবি ভাবাটাই আসল। মনে পরে ‘COLLAGE’ (Short time memory loss – Nandita Das) এবং ‘OTITHI’ (Progeria – Churni Ganguly) এই দুটি টেলিফিল্ম। এই দুটি টেলিফিল্মে কৌশিক গাঙ্গুলি নিজের প্রতিভাকে প্রকাশ করেছেন চিত্রনাট্যকার এবং পরিচালক হিসাবে। Jackpot, Brake Fail, Rang Milanti  আর পরে আমরা আবার পুরনো কৌশিক গাঙ্গুলিকে ফিরে পেলাম, যিনি ভিন্নধর্মী বিষয় নিয়ে ছবি করতে পিছুপা হন না এবং দর্শকদের ভাবিয়ে তোলেন এমন বিষয় নিয়ে যা নিয়ে সবাই সাধারনভাবে ভাবি না।

সিনেমা হিসাবে শব্দ অত্যান্ত উঁচু মানের সেকথা নতুন করে বলার নেই, শুধু এইটুকু বলবো একজন FOLEY ARTIST তারকের চরিত্রে Ritwik Chakraborty –এর অসামান্য অভিনয়ের কথা, যে চরিত্রচিত্রন এই ছবির প্রানভ্রমর। একথাটা আরও একবার প্রমান হয়ে গেল যে Ritwik Chakraborty এই মুহূর্তে আমাদের দেশের সেরা অভিনেতাদের মধ্যে একজন।

তারকের স্ত্রীর চরিত্রে রাইমা সেন বেশ ভাল, বিশেষ করে তার চোখের অভিনয় অনেক চুপকথাকে ফুটিয়ে তুলেছে। তারকের মনের ডাক্তার হিসাবে Churni Ganguly অসম্ভব দক্ষতার সঙ্গে নিজের কাজ করেছেন এবং প্রবীন মনবিদের ভূমিকায় Victor Bannerjee দারুন বিশ্বাসযোগ্য। সাউন্ড রেকর্ডিস্টের চরিত্রে পরচালক সৃজিত মুখার্জিকে বেশ মানিয়েছে।

চিত্রগ্রাহক শীর্ষ রায় খুব ভাল, কিছু দৃশ্য তো ভোলার নয়। সম্পাদক হিসেবে আরও এক পরিচালক মৈনাক ভৌমিক অনবদ্য। সবাই মিলে কাজ করলে তবেই একটা ভাল ছবি তৈরী হয়, শব্দ তার উপযুক্ত উদাহরণ আর এখানে অধিনায়ক কৌশিক গাঙ্গুলির দক্ষতার সাফল্য।

শব্দ শুধু একবার নয় বারবার দেখার মত ছবি।

Review by Sanjib Banerjee

2 COMMENTS

LEAVE A REPLY

Please enter your name here
Please enter your comment!