Movie Review: Rituparna Sengupta Starrer Mrs. Sen

1
171

 

Picture 1014

ঋতুপর্ণ ঘোষ চলে গেলেন কিন্তু উনার রেশ রয়ে গেল। Mrs. সেন এর Title Card -এ Story Section –এ নাম আছে পরিচালক অগ্নিদেব চ্যাটার্জির বাংলা ছবির দর্শকরা বুঝতে পারবেন Mrs. সেন এর রুটটা ঠিক কোথায়? শুরুতেই বলে রাখি যে Mrs. সেন আসলে ঋতুপর্ণ ঘোষের দুটি ছবি ‘দোসর’ এবং ‘আবহমান’ এর মিল রয়েছে।

Picture 1009

Mrs. সেন ছবিটির উৎস, প্রবাহ, ধারা সবকিছুই দোসর ও আবহমান’কে ভর করেই দাড়িয়ে আছে। গল্পের শুরু হয় দোসরকে কপি করে। একটা অ্যাকসিডেন্ট এবং এক স্ত্রী জানতে পারলেন যে তার স্বামী গুরুতরভাবে আহত। পার্থক্য শুধু এটাই যে অ্যাকসিডেন্টটা ঘটান হল সিঙ্গাপুরে, কারন বাঙ্গালিরা বিদেশ দেখতে ভালবাসে। সিঙ্গাপুরে পৌঁছেই গল্প আবহমানের মোড় নেয়। একজন পুরুষ মৃত্যুশয্যায়, তার জীবনের দুই নারী একে অন্যের মুখোমুখি দাড়িয়ে নিজেদের সম্পর্কের দাবী নিয়ে। এরপর শুরু হল আবার দোসরের নকল, যখন ঋতুপর্ণা সেনগুপ্ত নার্সিং করা শুরু করলেন তার সতীন হৃষিতা ভট্টের। আর নার্সিং করতে করতে একটা ভালবাসার সম্পর্ক গড়ে উঠল দুই সতীনের মধ্যে।

 

Picture 1005Picture 1018Picture 1020

গল্পতটিতে বেশী কিছু বলার নেই, সুধু কয়েক্তি খটকা লেগে রইল, গল্পের শেষে যখন ঋতুপর্ণা দেশে ফিরে এলেন তখন বাচ্চাটিকে (তার স্বামীর দ্বিতীয় পক্ষের সন্তান) কি সঙ্গে নিয়ে এলেন? পর্দায় কিন্তু অগ্নিদেব চ্যাটার্জি কিছু দেখালেন না। কয়েকটি bed scene দেখান হয়েছে হৃষিতা ও রহিত রয়কে নিয়ে, সেগুলর প্রয়োজনীয়তা কি আদৌ ছিল? এইগুলর জায়গায় কিছু ফ্ল্যাশব্যাক দেখান যেত না কি? যেখানে রহিত ও হৃষিতার সম্পর্কের শুরুটা দেখান যেত।

হৃষিতা দ্বিতীয় সারির নায়িকা হলেও অভিনয় করেছেন খুব ভালো। ছোট ছরিত্রে শঙ্কর চক্রবর্তী, বিপ্লব চ্যাটার্জি, অনুসুয়া মজুমদার, শুভাশিস মুখার্জী বেশ ভালো।

Picture 1011

এই ছবির একটা খুব ভালো দিক হল ছবির গান। ইন্দ্রদীপ দাসগুপ্ত অসাধারণ কাজ করেছেন। কয়েকটি গান সিনেমা হল থেকে বেরনর পরও মনের মধ্যে গুন গুন করতে থাকে। শ্রাবণী সেনের গাওয়া দুটি রবীন্দ্রসঙ্গীতই অনবদ্য।

শীর্ষা রায়ের ক্যামেরার কাজ খুব ভালো, সিঙ্গাপুরের Indoor –এর শট গুলোও তিনি প্রায় পেইন্টিং এর মত করে নিয়েছেন।

 

 

Review and Photographs by: Mr. Sanjib Banerjee

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your name here
Please enter your comment!