New Bengali song by the Kolkatans, For the Kolkatans, Of the Kolkatans

1
331
Kolkata Tollywood Hero Prosenjit

বাংলার শীর্ষ স্থানীয় সঙ্গী্ত তারকারা এবার একসঙ্গে তাদের প্রিয় শহরের জন্যে গানে জোট বাঁধলেন !!” 

New Bengali song by Usha Uthup

 

কল্লোলিনী তিল্লতমা কলকাতা কে এবার সুরের ঝর্না ধারায় বাঁধতে চলেছেন প্রখ্যাত সেতার বাদক Purbayan Chatterjee এবং এই কাজে তাকে সমর্থন তথা সাহায্য করছেন আরেক দিকপাল Percussionist তথা তবলা বাদক  Bickram Ghosh এবং কবি ও গীতিকার Srijato.

বিক্রম ঘোষ এই বিশেষ গানটির ইংরাজি কথা লিখেছেন এবং শ্রীজাত লিখেছেন বাংলা এবং হিন্দি কথা ।  সবথেকে বড় কথা হচ্ছে এই যে এই কাজের জন্যে এই দুজনের কেউ কোন পারিশ্রমিক নেননি । এই কাজ তারা করেছেন তাদের নিজের শহর কে ভালোবেসে ।

“চাই বলে বাঁচি ” শিরোনামের এই গানটির  স্বপ্ন প্রথম দেখেন Purbayan এবং তিনি সেই স্বপ্ন টা কে ছড়িয়ে দেন আরও অনেকের মধ্যে । সত্যি এতদিন কলকাতার কোন নিজেস্য anthem তো ছিল না ।

Kolkata Bangali singer Srikanto Acharya

যদিও ২০১০-১১ বইমেলায় বিক্রম ঘোষ বেশ কয়েকজন গায়ক গায়িকা কে সঙ্গে নিয়ে একটি theme song  তৈরি করেছিলেন, ” ওই  ডাকছে বই ” শিরোনামে। সেই গানে গলা মিলিয়েছিলেন Rupam Islam, Lopamudra Mitra, Srikanto Acharya, Rupankar, Subhomita -রা ।

এই কলকাতা anthem -এ অংশ গ্রহন করেছেন Usha Uthup, Ustad Rashid Khan, Pandit Ajay Chakraborty, Bickram Ghosh, Raghab Chatterjee, Rupankar, Lopamudra Mitra, Rupam Islam প্রমুখ এবং “চাই বলে বাঁচি ” শিরোনামের গানটির music video- তে আমরা দেখতে পাবো Aparna Sen, Sourav Ganguly, Prosenjit Chatterjee, Bhaichung Bhutia মতন স্বনাম ধন্য তারকা দের ।

কলকাতার সাধারন জনসাধারন ও এই সঙ্গীত আয়োজনে অংশ নিতে পারেন তাদের নিজেস্য video পাঠিয়ে । এই video গুলি online upload করার সুযোগ দেওয়া হচ্ছে তারপর uploaded video গুলির মধ্যে থেকে কয়েকটি কে বাছাই করে নেওয়া হবে । তারপর সেই বাছাই video-গুলি কে সম্পাদনা করে মূল music video-টির অন্তর্ভুক্ত করে নেওয়া হবে ।

Fossils singer Rupam IslamFossils -এর অন্যতম প্রবর্তক তথা মুখ্য গায়ক Rupam Islam -এর বক্তব্য – “সবাই মিলে কাজ করার আনন্দ টাই আলাদা, কারন একটা কোন কাজ একসঙ্গে সবাই মিলে করলে, অনেক কিছু শেখা যায় কারন একটা গানে প্রত্যেক শিল্পীর কিছু নিজেস্য শৈলী আছে, যেগুলো থেকে সেই গানে তার সহ – শিল্পী রা অনেক কিছু শিখে নিতে পারে । আমরা সবে রেকর্ডিং শেষ করেছি, পুরো কাজটা আমরা সবাই খুব আনন্দ করে জমিয়ে করেছি”

আরেকজন স্বনামধন্য গায়িকা Lopamudra Mitra -র মতে – ” কলকাতা আমাদের সবার খুব প্রিয় শহর । আমাদের বাঙ্গালী শিল্পীদের তাই সন্মিলিত ভাবে এমন কিছু করা উচিৎ , যাতে সারা পৃথিবী কলকাতাকে নামেই চিনে নেয় । ‘ চাই বলে বাঁচি ‘ গানটি আমাদের সেই উদ্যমে এক বাড়তি পাওনা । এমন কাজ একবার নয়, বারবার হওয়াটা প্রয়োজন ”

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী Ustaad Rashid Khan বলেছেন – ” কলকাতা আমার জন্মভুমি । এই শহরের রুপ, রস, গন্ধ, তাপ, উত্তাপ আমার সঙ্গীতের রন্ধ্রে রন্ধ্রে সমাহিত । আমি এই শহর ছেড়ে চলে যাওয়ার কথা ভাবতেই পারিনা । Purbayan বেশ ভালো সুর করেছে, আমার-ও এই গান টি গাইতে ভালো লেগেছে । ”

Pandit Anindya Chatterjee বলেছেন যে Srijato -র লেখা বাংলা কথা আমার মনকে নাড়া দিয়েছে । এ ছাড়াও গানের সঙ্গীত আয়োজন -ও আমার ভালো লেগেছে । ”

New Bengali Song গানটির ইংরাজি কথা লিখতে পেরে Bickram Ghosh- ও খুব খুশি । বিক্রম বললেন – ” কলকাতা এমন এক শহর, যে শহরের ঘরে ঘরে মিলে মিশে আছে সাহিত্য , সঙ্গীত , শিল্প তাই এই শহরের একটা নিজেস্য গান থাকলে বেশ ভালো হয় । আর পৃথিবীতে বাংলা ভাষা সবাই বোঝে না তাই বাংলা এবং হিন্দির পাশাপাশি এই গানের একটি english version অত্যন্ত প্রয়োজনিয় ছিল কারন আমরা চাই সারা পৃথিবীর শ্রোতা এই গান শুনে কলকাতাকে জানুক । গানের কথা লিখতে আমার ভালো লাগে এবং ইংরাজি ভাষা তে লিখতেই আমি সবথেকে সাবলীল তাই Purbayan যখন বলল এই গানের ইংরাজি ভার্শন টা লিখে দিতে, আমি খুশি মনে রাজি হয়ে যাই । অনেকেই হয়তো জানেন না, ঊষা উত্থুপ -এর বেশির ভাগ ইংরাজি গানের কথাই আমার লেখা । ”

রেকর্ডিং -র পরে Purbayan Chatterjee মুক্ত কণ্ঠে তার টিমের সদস্য দের প্রশংসা করে বলেন – ” আমি সবার কাছে আমার কৃতজ্ঞতা স্বিকার করছি কারন তারা যদি তাদের অত্যন্ত ব্যস্ত জীবনের ফাঁকে , এইটুকু সময় বার করে এই গানটিকে না দিতেন তাহলে আমার এই প্রচেষ্টা কোনোদিন সফল হতোনা ।  এই গানটির sound designing করেছেন Indrajit Dey ।

This New Bengali Song will be Kolkata’s pride and representative in the years to come and with the Bangali going Global such an initiative willbe highly appreciated by one all.

Enhanced by Zemanta

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your name here
Please enter your comment!