Preview: New Kolkata Bengali Movie Phoring; Director Indranil Roychowdhury’s first feature length film, starring Ritwick and Sohini

0
110
new bengali movie phoring

new bengali movie phoring

ছোটদের বড়বেলার অদ্ভুত SURREAL মনস্তাত্ত্বিক জগতের ইতিবৃত্ত নিয়ে নির্মিত হয়েছে নতুন বাংলা ছবি “ফড়িং”। মন এমনই এক মাধ্যম যেখানে বড় ছোটর গণ্ডি ঘুচে যায়। উত্তর বঙ্গের / North Bengal -এর ডুয়ার্স (Dooars) অঞ্চলের ছেলে ফড়িং ছোটবেলা থেকেই বড্ড অদ্ভুত। তার মস্তিস্কের মধ্যে অবিরাম চলতে থাকে কথোপকথন তথা নানান দ্বন্ধ, সে ভগবানের সঙ্গে কথা বলে, এটাই তার বিশ্বাস। ভগবানের সঙ্গে সে নানা গম্ভীর বিষয় নিয়ে আড্ডা আলোচনা করে। ফড়িঙের মনে নানা অদ্ভুত প্রশ্নের উদয় হয়, যেমন “ভগবান কি বাঙাল?” জন্ম থেকেই ফড়িং শুধু হারতেই শিখেছে, জেতা কাকে বলে, তা সে জানেই না! এমন সময় তাদের স্কুলে কলকাতা (Kolkata) থেকে আসে এক দিদিমনি ‘দোয়েল’, যে অল্পবয়সী সুন্দরী এবং বিচক্ষণ। সুন্দরী দিদিমনি দোয়েলের সংস্পর্শে এসে কিশোর ফড়িঙের মনের জানলা, দরজা খুলে যায়, সে আবিষ্কার করে এমন এক অজানা, অদেখা জগতকে, যা আগে কখনো অনুভব করেনি। কৈশোরের দরজায় যৌবন এসে কড়া নেড়ে যায়। আপন মনের অন্তরমহলের সদ্য জেগে ওঠা সুক্ষ অনুভুতি গুলির সঠিক নামকরণ করে উঠতে পারেনা ফড়িং। তারপর একদিন দোয়েল যেমন হঠাৎ এসেছিলো, তেমনই আচমকা উধাও হয়ে যায়। ফড়িং মেনে নিতে পারেনা দোয়েলের এই হারিয়ে যাওয়া। দোয়েলকে খুঁজে বার করতে ফড়িং পাড়ি দেয় অজানার উদ্দেশে। কলকাতার শহরের সদা ব্যস্ত ভিড়ে ফড়িং কি খুঁজে পাবে তার দিদিমনি দোয়েলকে? এইসব প্রশ্নের উত্তর দেবে Chitrabeekshan Audio Visual Pvt Ltd এবং GBC Enterprise Private Limited প্রযোজিত তৃতীয় বাংলা ছবি “ফড়িং”/ Phoring। Phoring is a children’s story for adults. এই ছবিতে “Underworld” নেই, “Underpant”  আছে !!!

new bengali child film phoring

এই ছবিতে অভিনয় করেছেন ঋত্বিক চক্রবর্তী (Ritwick Chakraborty) , সোহিনী সরকার (Sohini Sarkar), দ্বিজেন বন্দ্যোপাধ্যায় (Dwijen Banerjee), শঙ্কর দেবনাথ (Shankar Debnath), সেঁজুতি রায় মুখোপাধ্যায় (Sejuti Roy Mukherjee) এবং নবাগত আকাশ অধিকারী (Akash Adhikari) , যে ফড়িঙের ভূমিকায় অভিনয় করে ইতিমধ্যেই জাতীয় স্থরের বিদগ্ধ সমলোচকদের নজর কেড়ে নিয়েছে।

কৌশিক গঙ্গোপাধ্যায়ের (Kaushik Ganguly) “শব্দ” / Shobdo ছবির জাতীয় পুরস্কার (National Award) লাভের সম্মান ও ব্যবসায়িক সাফল্যের পরে ঋত্বিকের অভিনয় আবার দেখার জন্যে বাঙালি দর্শকদের উৎসাহ অপরিসীম। এদিকে অতনু ঘোষের (Atanu Ghosh) ‘রূপকথা নয়’ / Rupkatha Noy ছবিতে খুব ভালো অভিনয় করে সোহিনীও প্রমাণ করে দিয়েছেন যে শুধু টেলিভিশন নয়, বাংলা বড় পর্দার ছবিতেও তিনিও যথেষ্ট লম্বা রেসের ঘোড়া এবং চিত্রনাট্যের প্রয়োজনে তিনি যেকোনো ধরনের চরিত্রে acting করতে প্রস্তুত। তাই ঋত্বিক এবং সোহিনী দুজনের উপরেই বাংলা অন্যধারার ছবির দর্শকদের আকাশছোঁয়া প্রত্যাশার চাপ তো থাকবেই! এই দুজন ছাড়াও নাম ভূমিকায় নবাগত নবীন নায়ক আকাশ অধিকারীর অভিনয়ের উপরেও দর্শকদের নজর থাকবেই।

new bengali movie hero ritwick

ফড়িং ছবিটি পরিচালনা করেছেন ইন্দ্রনীল রায়চৌধুরী (Indranil Roychowdhury), যিনি বিজ্ঞ্যাপনের ছবির জগতে এক উল্লেখনীয় নাম। Advertisement Films ছাড়াও ইন্দ্রনীল কাজ করেছেন Television-এর পর্দায়, যেখানে তিনি পরিচালনা করেছেন চারটি টেলিছবি, বেশ কিছু জনপ্রিয় Reality Game Show। ইন্দ্রনীল পরিচালিত চারটি telefilm হল “ইহকাল”, “পাত্রপাত্রী”, “জগতে আনন্দযজ্ঞয়ে” এবং “Family Album”। এছাড়াও ইন্দ্রনীল ২০০৬ সালে পরিচালনা করেন ‘তপনবাবু’ নামে একটি স্বল্পদীর্ঘের ছবি। ষড়রিপুর উপর ভিত্তি করে অরিন্দম শীল (Arindam Shil) নির্মিত “এক মুঠো ছবি” (Ek Mutho Chhobi) নামক সিনেমার অন্তর্গত ছটি Short Film-এর অন্যতম asset ছিল “তপনবাবু”। তপনবাবু ছবিটি Malayalam ভাষাতেও “Diamond Necklace” নামে রিমেক করা হয়েছে এবং এখন সেটি তামিল ভাষাতেও রিমেক করা হচ্ছে। ২০১২ সালে নির্মিত এই ছবি ইতিমধ্যেই জাতীয় স্থরে একটি পুরস্কার পেয়েছে। এই ছবির গল্প লিখেছেন সুগতা সিনহা (Sugata Sinha) এবং চিত্রগ্রহন (cinematography) করেছেন director স্বয়ং। ফড়িঙের সঙ্গীত পরিচালনা (Music Compose) করেছেন প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায় (Prabuddha Banerjee)।

New Kolkata Bengali Movie Phoring was selected in the work in Progress Laboratory in Filmbazar, Goa and has won the ‘Best project’ award there in November 2012.

 

 

Image Credits: Google Images

 

Enhanced by Zemanta

LEAVE A REPLY

Please enter your name here
Please enter your comment!