Aashbo Aarek Din (2013): Movie Review, Poster, Trailer, Premiere Pics and more

0
564
Aashbo Aarek Din

Aashbo Aarek Din

Tollywood actors Abir Chatterjee and Gaurav Chakraborty shine brilliantly but weak script & predictable climax collectively ruin “Aashbo Aarek Din”.

পরিচালক অভিজিৎ দাসগুপ্ত-র দ্বিতীয় বাংলা ছবি “আসবো আরেক দিন”-এর মধ্যে সম্ভাবনা ছিল বিস্তর কিন্তু শেষরক্ষা হল না কারন চিত্রনাট্যকার গল্পটিকে ছবির উপযোগী করে মেলে ধরতে ব্যর্থ হলেন। অথচ ছবিটাতে এমন অনেককিছু ছিল, যেগুলো দিয়ে “আসব আরেক দিন”-কে কিন্তু শিক্ষিত, শহুরে দর্শকদের রুচির উপযোগী করে তুলে ধরাই যেতে পারতো। আবার একবার প্রমান হয়ে গেল কোন সিনেমার চিত্রনাট্য যদি নড়বড়ে তথা ছন্নছাড়া হয় তাহলে বাকি কোন মশলা দিয়েই সেই ছবিকে বাঁচানো যেতে পারেনা। ছবির গল্পের মূল আঁধার তথা বক্তব্যটা কিন্তু ফেলে দেওয়ার মতন নয়।

এক উচ্চবিত্ত হিন্দু পরিবারে ছেলেবেলা থেকে পালিত হওয়া একটি গ্রামীণ মুসলিম ছেলে ‘আনোয়ার’ (Gaurav Chakraborty)-এর মানসিক টানাপড়েন কে কেন্দ্রবিন্দু করে গড়ে উঠেছে এই ছবির কাহিনী। যদিও আনোয়ারের এই বেড়ে ওঠার দিনগুলিকে চিত্রনাট্যকার এবং পরিচালক মহাশয় সেভাবে তুলে ধরতে চাননি তাই হয়ত কাহিনীর মুখ্য চরিত্র ‘আনোয়ার’ ছবির পর্দায় নিজেকে সঠিকভাবে মেলে ধরতে পারলো না। ছবির একটি দৃশ্যে আমরা ‘আনোয়ার’-কে নমাজ পড়তে দেখতে পাই কিন্তু এটা বুঝে উঠতে পারিনা যে খুব ছোটবেলা থেকে এক হিন্দু পরিবারে বেড়ে ওঠা ‘আনোয়ার’ কিভাবে মুসলিমদের মতন করে নমাজ পড়তে শিখে নিলো? বাড়িতে যেখানে পরিবারের বয়োজ্যেষ্ঠ রূপে এক গোঁড়া হিন্দু ঠাকুমা আছেন, সেখানে খুব ছোটবেলা থেকে তার তত্বাবধানে বেড়ে ওঠা একটি ছেলে কিভাবে নিজের জন্মগত ভাবে পাওয়া ধর্ম কিভাবে মেনে চলতে পারে, সেটা আমার বোধগম্য হয়নি। যদিও বাবা এবং মায়ের চরিত্র দুটিকে এখানে এতটাই উদার দেখানো হয়েছে যে গোটা ব্যাপারটা এমন কিছু অসম্ভব বলে মনে হয়নি কিন্তু সেটা দেখানো উচিৎ ছিল বলে আমার মনে হয়েছে। তা যদি হত তাহলে এই ছবি সামাজিক সাম্প্রদায়িক সম্প্রীতির ক্ষেত্রে এক পথিকৃৎ স্বরূপ হয়ে উঠতে পারত এই ছবি।

Abir Chatterjee-র চরিত্রটি উত্তর ভারতীয় (পঞ্জাবি) কিন্তু হাবেভাবে সে বাঙালি এবং প্রেম করে এক বাঙালি মেয়ের (Swastika Mukherjee) সঙ্গে। এখানেও বেশ পরিস্কারভাবে সাম্প্রদায়িক সম্প্রীতির কথা বলা হয়েছে। আমার মনে হয়েছে যে এই বিষয় গুলোই হচ্ছে এই ছবির মূল দার্শনিক ভাবধারার পরিচায়ক। এমন ছবি আমাদের ভাবতে শেখায়, মনকে উদার করে। কিন্তু এখানে পৌঁছে এই ছবির চিত্রনাট্যের মোড় ঘুরে এমন অন্ধ গলির মধ্যে হারিয়ে গেলো, যে গলির মধ্যে ঢুকে পড়ে কখনো বা মনে হয়েছে এই ছবি আসলে চিকিৎসা বিষয়ক এক গম্ভীর তথ্যচিত্র আর কখনো আবার মনে হয়েছে এই ছবি হচ্ছে, তাপস পাল অভিনীত, ৮০-র দশকে নির্মিত কোন এক বাংলা ট্র্যাজিক কমার্শিয়াল সিনেমার রিমেক। যেসব সিনেমার ক্লাইম্যাক্সে দর্শকদের চোখের জলে ভাসিয়ে এক হিরোর মৃত্যু ঘটতো। এর কোনটাই আজকের শহুরে, আধুনিক দর্শকদের মনের ক্ষুধা মেটাতে পারবে বলে আমার মনে হয়না। সহ-প্রযোজক Arindam Sil অথবা পরিচালক Abhijit Dasgupta দুজনের একজনও যদি এটা অনুধাবন করতে পারতেন তাহলে বোধয় ছবি মুক্তির তিনদিনের মধ্যে আমি এবং আমার মতন কতিপয় কিছু আশাবাদী দর্শককে প্রায় ফাঁকা হলে বসে এই ছবি দেখতে হতো না।

গল্প অনুযায়ী প্রথম সারির চরিত্রের কুশীলব-রা অর্থাৎ এই ক্ষেত্রে আবির চট্টোপাধ্যায়, স্বস্তিকা মুখোপাধ্যায়, গৌরব চক্রবর্তী তিনজনেই অত্যন্ত উচ্চমানের অভিনয় দর্শকদের উপহার দিয়েছেন। সহযোগী চরিত্রে রূপা গঙ্গোপাধ্যায় (Roopa Ganguly), অলকানন্দা রায়, অরিন্দম শীল এবং রিদ্ধিমা ঘোষ (Riddhima Ghosh) এরাও বেশ ভালো অভিনয় করেছেন। ‘Aashbo Aarek Din’ সংগীত নিয়ে নিয়ে বেশি কিছু বলার নেই কারন গানের মধ্যে নতুনত্ব খুঁজে পাইনি। (যদিও প্রসিদ্ধ Bangla Band ‘Chandrabindoo’ এই ছবির সংগীত পরিচালনার দায়িত্বে আছেন)। ক্যামেরার কাজ ভালো কিন্তু সম্পাদনার কাজ আরো ভালো হতেই পারতো। একটি গানের দৃশ্যায়নে দেখানো হল যে স্বস্তিকা আবিরের পরিবারের বয়োজ্যেষ্ঠদের সঙ্গে বসে আড্ডা দিচ্ছে কিন্তু এটির কয়েকটি দৃশ্য পরেই আবার দেখানো হলো যে আবির স্বস্তিকাকে তার পরিবারের সদস্যদের সঙ্গে আনুষ্ঠানিক ভাবে আলাপ করিয়ে দিচ্ছে। ছবিটি খুব বেশি লম্বা নয় (সময়সীমা আনুমানিক: এক ঘণ্টা ২০ মিনিট) কিন্তু predictable storyline & weak screenplay-এর জন্যে “আসবো আরেক দিন” শিক্ষিত, শহুরে, স্মার্ট দর্শকদের মনে কোনরকমের দাগ কাটতে পারবে না। পরিচালক অভিজিৎ দাশগুপ্তের প্রথম বাংলা ছবি “দ্বিতীয় বসন্ত” আমার বেশ ভালো লেগেছিল, যদিও ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta), সব্যসাচী চক্রবর্তী (Sabyasachi Chakraborty) এবং শিলাজিৎ মজুমদার (Silajit Majumder) যথেষ্ট ভালো অভিনয় করা সত্বেও সেই ছবি তেমন বক্স অফিস আনুকূল্য পায়নি। সেদিক থেকে বিচার করলে “আসবো আরেকদিন” ছবি হিসাবে ‘সাধারন-মানের’ রয়ে গেলো, এবারও পরিচালকের উত্তরণ ঘটলো না।

মূলত আবির চট্টোপাধ্যায় এবং গৌরব চক্রবর্তীর ভালো অভিনয়ের স্বীকৃতি স্বরূপ “আসবো আরেক দিন”-কে ষোলোআনা বাঙ্গালিয়ানার পক্ষ্য থেকে আমি নম্বর দিলাম: 4.5/10

poster tolywood actress Riddhimawallpaper beautiful riddhimaRiddhima in film premiere

 Aashbo Aarek Din     Aashbo Aarek Din  premiere


Film: Aashbo Aarek Din Official trailer – 30 Secs (You Tube)

 

 

SanjibSanjib Banerji takes a keen interest in both Old and Contemporary/modern Bengali literature and cinema and have written several short stories for Bengali Little magazines. He also runs a little magazine in Bangla, named – Haat Nispish, which has completed its 6th consecutive year in the last Kolkata International Book Fair. Being the eldest grandson of Late Sukumar Bandopadhaya, who was the owner of HNC Productions and an eminent film producer cum distributor of his time (made platinum blockbusters with Uttam Kumar, like “Prithibi Aamarey Chaaye”, “Indrani” and several others), Sanjib always nurtured an inherent aspiration of making it big and worthy in the reel arena. He has already written few screenplays for ETV BANGLA.
Sanjib can be reached at sanjib@sholoanabangaliana.com

 

 

Enhanced by Zemanta

LEAVE A REPLY

Please enter your name here
Please enter your comment!