New Bangla Movie Majnu (2013): Review, Poster, Trailer; Tollywood actress Srabanti steals the show again

0
2333

majnu review

মজনু (Majnu) নামটার মধ্যেই অন্তর্নিহিত হয়ে আছে প্রেমের অধ্যায়। তাই সিনেমা দেখতে বসেই বুঝতে পেরেছিলাম যে রাজীব পরিচালিত এই নতুন ছবির গল্পেও মিষ্টি প্রেমের কথাই বলা হয়েছে। ছবি দেখতে দেখতে বুঝলাম যে আমার ভাবনাই ঠিক … পর পর কয়েকটি action -comedy ছবি পরিচালনা করার পরে রাজীব (Rajib Biswas) এবার রোমান্সের দিকে ঝুঁকেছেন। গল্পটি খুব সাধারন।

দুই বাল্যবন্ধুর দুই সন্তান অভীক এবং মেঘনা যখন একে অন্যের সঙ্গে আলাপ হয় তখন তারা দুজন দুজনকে পছন্দ করে না। গল্পের মাঝামাঝি পৌঁছে তারা একে অন্যের প্রেমে হাবুডুবু খেতে থাকে। অথেচ ততদিনে মেঘনার আশীর্বাদ হয়ে গিয়ে বিয়ের দিনও ঠিক হয়ে গেছে। অতয়ব কি আর করা? নিজের বাবা এবং মেঘনার বাবার বন্ধুত্বের দিকে তাকিয়ে ভারাক্রান্ত হৃদয় নিয়ে ‘ভালো ছেলে’ অভীক, বাবার বন্ধু ‘কাকু’-র মেয়ে মেঘনার তার প্রতি গভীর প্রেমের দিক থেকে মুখ ফিরিয়ে থাকে। তারপর ? শুধু সিনেমায় যেমন হয়! এক্কেবারে মেঘনার পরিনয়ের দিনেই এই প্রেম পরিনতী পায়। এই গল্পে সেভাবে কোন খলনায়ক নেই তাই মারপিট একেবারেই নেই। সেদিক থেকে দেখতে গেলে, ‘মজনু’ বেশ খানিকটা অন্যরকম রিমেক ছবি। গল্পের মাথামুণ্ডু যে খুব একটা আছে, তেমন নয়! কিন্তু তাতে কি বা যায় আসে? আমরা তো স্বপ্নপুরনের জলছবি দেখতে বসেছি, যা বাস্তবতার থেকে বহু যোজন দূরে। তাই গল্পের গরুকে গাছে তুলে দিয়ে তার রং তামাশা দেখাটাই সবথেকে সহজ পথ।

গল্প তো হল। এবার আসা যাক অভিনয়ে। সবাই জমিয়ে অভিনয় করেছেন এই রোম্যান্টিক কমেডি ছবিতে। বিশেষ করে বলতে হবে বিশ্বজিৎ চক্রবর্তী, সুপ্রিয় দত্ত, পার্থসারথি এবং কমেডি কিং খরাজ মুখোপাধ্যায়ের কথা। এই অভিনেতারা শুরু থেকে শেষ পর্যন্ত ফাটাফাটি কাজ করেছেন। হিরো ‘হিরন’ (Hiran Chatterjee) চেষ্টা করেছেন অভীক হয়ে ওঠার কিন্তু এখনো তার অভিনয়ে অনেক খামতি আছে, যেগুলো তাকে পুরন করতেই হবে। যেমন সিগারেট টানার দৃশ্যগুলোতে হিরণকে একেবারে বেমানান লেগেছে। দেখে বোঝাই যাচ্ছিলো যে হিরন কোনোদিন সেভাবে সিগারেট খাননি। একজন অভিনেতাকে গেলে সব কাজই প্র্যাকটিস করে নিতে হবে, যদি তা সিনেমায় প্রয়োজন পড়ে। কমেডি দৃশ্যগুলোতে হিরন প্রাণপণ চেষ্টা করে গেছেন বিশ্বজিৎ চক্রবর্তী (Biswajit Chakraborty), খরাজ মুখোপাধ্যায় (Kharaj Mukherjee) কিম্বা পার্থসারথির (Parthasarathi) সঙ্গে পাল্লা দিয়ে কমেডি করতে কিন্তু এই ধরনের পোড় খাওয়া কমেডিয়ানদের সঙ্গে কমিক টাইমিং নিয়ে পাল্লা দিয়ে অভিনয় করা সহজ নয়। বরঞ্চ হিরনের বিপরীতে দুষ্ষ্টু-মিষ্টি মেয়ে ‘মেঘনা’র ভূমিকায় একাই স্ক্রিন দখল করে অভিনয় করেছেন শ্রাবন্তী (Srabanti Chatterjee / Biswas)। তাকে যেমন মিষ্টি দেখতে লেগেছে, তেমনই দক্ষ্যতার সঙ্গে অভিনয় করেছেন শ্রাবন্তী চট্টোপাধ্যায় (বিশ্বাস)। শ্রাবন্তীর মায়ের চরিত্রে বাংলা ছবির এক নম্বর ‘মা’ লাবনী সরকার (Laboni Sarkar) খুব ভালো অভিনয় করেছেন। শ্রাবন্তীর ছোট বোনের চরিত্রে যে দুষ্টু মিষ্টি বাচ্ছা মেয়েটি অভিনয় করেছে, সেও খুব ভালো অভিনয় করেছে (যদিও তার নাম এই মুহূর্তে আমার মনে পড়ছে না।), তবুও ওই মেয়েটির অভিনয়ের কথা উল্লেখ না করলে এই রিভিউ অসম্পূর্ণ রয়ে যাবে।

কুমুদ বর্মার (Kumud Verma) ক্যামেরার কাজ বেশ ভালো। Shankaraiiya choreography-র মধ্যে নতুন কিছু পাওয়া যায়নি। সঙ্গীত-পরিচালকদ্বয় সমীধ মুখোপাধ্যায় (Samidh Mukherjee) এবং স্যাভি (Savvy) চেষ্টা করেছেন কিন্তু স্যাভির সুর করা এবং গাওয়া ‘ও পিয়া রে পিয়া’ ছাড়া ছবির গানে আর কিছুই পাওয়া যায়নি। সব মিলিয়ে ‘মজনু’ -কে একটি মোটামুটি average time-pass ছবি বলা যেতে পারে এবং আমি ষোলোআনা বাঙ্গালিয়ানার পক্ষ্য থেকে ‘মজনু’ কে নম্বর দিলাম 4.5/10 ।

Tollywood actress Srabanti Chatterjee’s wonderful acting is probably the only saving grace in the New Bangla Movie Majnu that was expected to re-launch the Hiran-Srabanti pair on a grand scale.


Majnu Theatrical Trailer | Majnu | Hiran | Srabanti | 2013 (You Tube)

New Bangla Movie Majnu Review By:

SanjibSanjib Banerji takes a keen interest in both Old and Contemporary/modern Bengali literature and cinema and has written several short stories for Bengali Little magazines. He also runs a little magazine in Bangla, named – Haat Nispish, which has completed its 6th consecutive year in the last Kolkata International Book Fair. Being the eldest grandson of Late Sukumar Bandopadhaya, who was the owner of HNC Productions and an eminent film producer cum distributor of his time (made platinum blockbusters with Uttam Kumar, like “Prithibi Aamarey Chaaye”, “Indrani” and several others), Sanjib always nurtured an inherent aspiration of making it big and worthy in the reel arena. He has already written few screenplays for ETV BANGLA.
Sanjib can be reached at sanjib@sholoanabangaliana.com

Enhanced by Zemanta

LEAVE A REPLY

Please enter your name here
Please enter your comment!