Goliyon Ki Rasleela Ram-Leela Movie Review, Poster, Kolkata Promotion Video

0
222

DeepikapadukoneandRanveerSingh.jpg

Sanjay  Leela Bhansali জীবনকে খুব ‘বড়’ ভাবে সিনেমার পর্দায় দেখাতে ভালবাসেন। Ram-Leela -ও এই ধারার ব্যতিক্রম নয়। সঞ্জয় প্রেম নিয়ে ভাবতে ভালোবাসেন, প্রেমকে রূপোলী পর্দায় জীবনের থেকেও বৃহৎরূপে দেখানই এই পরিচালকের প্রিয় বরাবরের বিষয়। এবার বনশালী বেছে নিয়েছিলেন বিশ্ববরেণ্য নাট্যকার William Shakespeare বিখ্যাত ট্র্যাজেডি নাটক ‘রোমিও জুলিয়েট’ । উইলিয়াম শেক্সপিয়রের রচনা নিয়ে আগেও বলিউডে কাজ হয়েছে। বিশাল ভরদ্বাজ (Bishaal Bharadwaj) ‘Macbeth’ অবলম্বনে চিত্রায়িত করেছিলেন ‘Maqbool’ এবং তারপরে Othelo-কে আশ্রয় করে তৈরি করেছিলেন Omkara।

Romeo and Juliet নিয়েও হিন্দিতে আগে কাজ হয়ে গেছে। Aamir Khan প্রথম ছবি ‘Quamat se quamat tak’ থেকে শুরু হয়ে অতি সম্প্রতিক সময়ের সুপারহিট সিনেমা ‘ঈশকজাদে’, এই সব ছবিই কোন না কোন ভাবে রোমিও জুলিয়েটের হিন্দি সংস্করণ। এই তালিকায় নবতম সংযোজন হচ্ছে সঞ্জয় লীলা বনসালীর ‘রামলীলা’। উত্তর-পশ্চিম ভারতবর্ষের এক শহরতলির গুজরাতী সম্প্রদায়ের গোষ্ঠী-দ্বন্ধের ইতিবৃত্ত শোনানো হয়েছে রামলীলাতে। এক গোষ্ঠীর মধ্যমণি রাম এবং অপর গোষ্ঠীর নেত্রীর কন্যা লীলার প্রেমকাহিনী নিয়ে গড়ে উঠেছে ছবির মূল আধার।

রামের ভূমিকায় রনবীর সিংহ কে দুর্দান্ত মানিয়েছে এবং তার অভিনয় নিয়ে কোন সমলোচণার অবকাশ নেই। রনবীর নিঃসন্দেহে বর্তমান সময়ের একজন অন্যতম সেরা প্রতিভা। রূপ তথা গুন উভয়ের অদ্ভুত এক মিশেল আছে রনবীরের ব্যক্তিত্ত্বে। Ranveer Singh -কে দেখে বেশ ‘পাশের বাড়ির ছেলে’ বলে মনে হয় অথেচ তার বাচনভঙ্গির মধ্যে নায়কোচিত এক মাদকতা মিশে আছে। এই মাদকতাকেই বোধয় বলা হয় ‘ Sex Appeal ‘। Action, Comedy ও Romantic দৃশ্যে একইরকম সম্প্রতিভ রনবীর সিংহ এবং এখানেই বোধয় রনবীর কপুরের (Ranbir Kapoor) থেকে কিছুটা হলেও এগিয়ে থাকবেন রনবীর সিংহ। এই ছেলে যেমন অন্যধারার ছবিতে নায়ক হিসাবে মানিয়ে যাবেন, ঠিক তেমনই পুরোদস্তুর মশলাদার বলিউডই ছবিতেও একইরকমভাবে খাপ খেয়ে যাবেন। হাসতে হাসতে কাঁদতে পারার ক্ষমতা যদি একজন অভিনেতার থাকে তাহলে স্বীকার করে নিতেই হবে যে সেই অভিনেতা অনেকদুর পর্যন্ত যাবেন নিজের কেরিয়ারে। রাম লীলার কিছু দৃশ্যে রনবীর এতোটাই অনবদ্য যে তার অভিনয় দেখতে দেখতে দর্শকদের চোখে জল এসে যাচ্ছিলো।

অন্যদিকে Bollywood actress Deepika Padukone ‘লীলা’ রূপে দর্শকদের মন ভরিয়ে দিয়েছেন। ছবির পর্দায় লীলার চোখে চোখ রেখে রামের প্রেমিক হৃদয় কেন যে হারিয়ে গেল, সেটা দর্শক দীপিকার দিকে একবার দুই চোখ মেলে তাকালেই বুঝতে পারবেন। যেমন মোহময়ী দীপিকাকে লেগেছে ছবির পর্দায়, তেমনই মন প্রান ঢেলে অভিনয়টা করেছেন India’s New Dream Girl Deepika Padukone। রাম লীলার চুম্বন দৃশ্যগুলি বেশ আবেদনময়। অনেকগুলো চুম্বনদৃশ্যে অভিনয় করেছেন রনবীর এবং দীপিকা কিন্তু একটাও দৃশ্যকেও দর্শকদের কুরুচিকর বলে বোধ হয়নি। এখানেই পরিচালক সঞ্জয় লীলা বনসালীর চিত্র-নির্দেশনার মুন্সিয়ানা।

আরেকজন অভিনেত্রীর কথা আলাদা করে লিখতে হবে, তিনি হচ্ছেন দীপিকার মায়ের ভূমিকায় বর্ষীয়ান অভিনেত্রী সুপ্রিয়া পাঠক। এমন অভিনয় করেছেন সুপ্রিয়া পাঠক যে মাঝে মাঝে তাকে পর্দায় দেখে বেশ ভয় করছিল। একটি দৃশ্যে যখন তিনি জাঁতি দিয়ে নিজের মেয়ের হাতের মধ্যমা কেটে নেন তখন সংবেদনশীল দর্শককে সুপ্রিয়ার নির্বিকার অভিব্যক্তিতে শিউড়ে উঠতে হয়।

আসলে রাম-লীলা ছবির পুরোটা জুড়েই মিশে আছে সঞ্জয় লীলা বনসালীর কল্পনাপ্রবন মনের জাদু। এই ছবি দেখতে দেখতে কেবলই মনে পড়ছিল বনসালীর ‘দেবদাস’ ছবির কথা। সেই জাঁকজমক, সেই নাটকীয় অতি অভিনয়ের ইচ্ছাকৃত ব্যবহার। খামোশি অথবা ব্ল্যাকের সঞ্জয় লীলা বনসালীকে আমরা যেন কোথাও হারিয়ে ফেলেছি। রাম-লীলা ছবির চিত্রনাট্যকে ভীষণ অনুমেয় বলা চলে। আমরা যেন আগে থেকেই সব বুঝতে পারি যে পরের দৃশ্যে কি অপেক্ষা করে আছে। এতোটা Predictable হবার কি খুব দরকার ছিল? ছবির চিত্রগ্রহণ চমৎকার, সম্পাদনা এক্কেবারে টানটান, গানগুলো বারবার শুনতে ইচ্ছে করে কিন্তু ছবির মূল কাহিনীটা আরও খানিক চমকপ্রদ হতেই পারতো। ছবিতে action-এর আধিক্য বড্ড বেশি আর তাই বোধয় রাম-লীলার থিম হচ্ছে ‘Goliyon Ki Raasleela’  !!!

 

 


Deepika Padukone and Ranveer Singh in Kolkata for promotion of Goliyon Ki Rasleela Ram-Leela (You Tube)

 

Ram-Leela Movie Review By:

SanjibSanjib Banerji takes a keen interest in both Old and Contemporary/modern Bengali literature and cinema and has written several short stories for Bengali Little magazines. He also runs a little magazine in Bangla, named – Haat Nispish, which has completed its 6th consecutive year in the last Kolkata International Book Fair. Being the eldest grandson of Late Sukumar Bandopadhaya, who was the owner of HNC Productions and an eminent film producer cum distributor of his time (made platinum blockbusters with Uttam Kumar, like “Prithibi Aamarey Chaaye”, “Indrani” and several others), Sanjib always nurtured an inherent aspiration of making it big and worthy in the reel arena. He has already written few screenplays for ETV BANGLA.
Sanjib can be reached at sanjib@sholoanabangaliana.com

 

 

Enhanced by Zemanta

LEAVE A REPLY

Please enter your name here
Please enter your comment!