Bangla Theater Altaf Gomes Review; Strictly For Adults

0
111
bangla natok

Bangla Theater Altaf Gomes

এই মাসের শুরুর দিকে আনন্দবাজার পত্রিকার (Anandabazar Patrika) অন্তর্গত সচিত্র ক্রোড়পত্র আনন্দ-প্লাসে প্রথম যখন পড়েছিলাম যে ব্রাত্য বসুর লেখা নতুন নাটক ‘আলতাফ গোমস’ পরিচালনা করবেন দেবেশ চট্টোপাধ্যায় এবং সেই নাটকে নিজেদের অভিনয় জীবনে প্রথমবার একসঙ্গে একই মঞ্চে অভিনয় করতে চলেছেন  আধুনিক বাংলা গ্রুপ থিয়েটরের দুই দিকপাল অভিনেতা গৌতম হালদার এবং দেবশঙ্কর হালদার, তখন উত্তেজনার পারদ আরো বেড়ে গেছিলো।  ষোলআনা বাঙালীআণা পক্ষ থেকে আমরা সবসময় চেষ্টা করি আমাদের নাট্যমোদী পাঠক/পাঠিকাদের কথা ভেবে বাংলা রঙ্গমঞ্চের নবনির্মিত প্রযোজনাগুলির সমলোচণা যত তাড়াতাড়ি সম্ভব আমাদের সাইটে প্রকাশ করতে। যাতে আমাদের পাঠক-পাঠিকাদের মধ্যে যারা নাটক ভালোবাসেন, তারা টিকিট কেটে নাটক দেখতে যান কারন বাংলা নাটক আমাদের বাঙালীয়াণার এমন এক অংশ, যাকে কোনমতেই অবহেলা করা যায়না। এই কথা মাথায় রেখে আমরা এর আগে ‘থানা থেকে আসছি’, ‘নিঃসঙ্গ সম্রাট’ এবং ‘পরশপাথর’ নাটকের রিভিউ আমাদের পাঠক-পাঠিকাদের জন্য আপলোড করেছি।

‘আলতাফ গোমস’ (Altaf-Gomes) -এর প্রথম শো দেখে আমাদের পাঠক-পাঠিকাদের নাটকটির বিষয়ে জানানোর অদম্য ইচ্ছে নিয়ে রবিবাসরীয় সন্ধেবেলায় মধুসূদন মঞ্চে পৌঁছে গেছিলাম। দর্শকদের মধ্যে অনেক নাট্যপ্রেমী অভিনেতা/অভিনেত্রীরাও ছিলেন, যেমন পীযূষ গঙ্গোপাধ্যায়, সুদীপ্তা চক্রবর্তী, শান্তিলাল মুখোপাধ্যায়, দ্বিজেন বন্দ্যোপাধ্যায়দের দেখলাম অধীর আগ্রহে অপেক্ষা করছেন ব্রাত্য-দেবেশ জুটির প্রথম প্রযোজনা ‘আলতাফ গোমস’ দেখার জন্যে। যথাসময়ে নাটক শুরু হল এবং আমরাও ক্লান্তিহীন চোখ মেলে দেখতে শুরু করলাম ‘সংস্কৃতি’ নাট্যগোষ্ঠীর নতুন প্রযোজনা, আমাদের রাজ্যের শিক্ষামন্ত্রী মাননীয় শ্রী ব্রাত্য বসু (Bratya Basu) রচিত নতুন নাটক ‘আলতাফ গোমস’।

Bangla Theater Altaf Gomes

এই নাটক লেখা হয়েছে আধুনিক মিডিয়ার সর্বগ্রাসী প্রভাববিস্তারের উন্মাদনাকে সামনে রেখে। পিটার গোমস একজন ধুরন্ধর মিডিয়া ব্যারন। স্বনামে ‘চ্যানেল মুন’ নামের এক নিউজ চ্যানেল ছাড়াও মালিক পিটার গোমসের আরও সংবাদপত্র তথা বিভিন্ন ধরনের মিডিয়ার মালিকানা আছে, তবে সেগুলি বেনামে। এইসব মিডিয়াকে যথেচ্ছভাবে ব্যবহার করে পিটার গোমস অফিসে বসেই দেশ বিদেশের রাজনীতিকে, সমাজব্যবস্থাকে নিজের মনের মতন করে নিয়ন্ত্রন করে। অদ্ভুত এই পিটার গোমসের সাজ পোশাক, বিচিত্র তার বাচনভঙ্গি। তার অধস্তন কর্মচারি টেলিভিশন রিপোর্টার মনোজ মৃধা নিজের বস তথা গুরুর মতনই স্বার্থপর তথা ধুরন্ধর। চ্যানেলের অ্যাংকর উৎকর্ষার বিবেক মাঝে মাঝে খোঁচা মারলেও সে পিটার গোমসের তালেই তাল মিলিয়ে চলে কারন তাতেই তার উন্নতি তথা প্রগতি। সংবাদপত্রের সম্পাদকও পিটার গোমসের কেনা গোলাম।

মিডিয়ার পেশিশক্তির নির্লজ্জ নির্মম ব্যবহারে তথা প্রহারে পিটার গোমস সমাজের উচ্চ-মধ্য-নিম্ন সব বিত্তকেই নিজের ‘দম দেওয়া’ পুতুল বানিয়ে ফেলে। এমন সময় তার সামনে আসে এমন একজন মানুষ, যে নিজের বিবেককে মিডিয়ার পায়ে সমর্পণ করতে রাজী হয়না। সেই মানুষটি পেশায় একজন দোর্দণ্ডপ্রতাপ পুলিশ অফিসর এবং নাম ‘আলতাফ হোসেন’। আলতাফের নামে বাঘে গরুতে একঘাটে জল খায়, কুখ্যাত সমাজবিরোধী থেকে শুরু করে নামজাদা রাজনৈতিক নেতা সবাই আলতাফ দারোগাকে সমঝে চলে নাহলে ভয় পেয়ে বদলি করে দিয়ে নিজেদের এলাকাছাড়া করে। আলতাফ নিজের কাজটি মন দিয়ে করে এবং বাইরের কোন প্রভাবের দ্বারা নিজের কাজকে নিয়ন্ত্রিত হতে দেয়না। মিডিয়া সম্মন্ধেও আলতাফের বিশেষ কোন ধ্যানধারণা নেই।

Bangla Theater Altaf Gomes

এহেন আলতাফের দিকে নজর গিয়ে পড়ে পিটার গোমসের এবং আলতাফকে নিজের ‘পোষা কুকুর’ বানিয়ে ফেলতে চায়। মনোজের মাধ্যমে পিটার আলতাফকে সে ডেকে পাঠায় চ্যানেল মুন-এর অফিসে কিন্তু আলতাফ সেই ‘সমন’ অস্বীকার করে। প্রতিহিংসাপরায়ন পিটার গোমস এরপর আলতাফ হোসেনকে খুনের দায়ে ফাঁসিয়ে দেয় এবং পিটার গোমসের পোষা হিংস্র রিপোর্টাররা কুটিল হায়নার মতন পাশবিক আক্রোশে আলতাফের উপর ঝাঁপিয়ে পরে ধর্ষণ করে তার সুনামকে। কালি ছিটিয়ে দেয় আলতাফের নৈতিক চরিত্রে। দেওয়ালে পিঠ ঠেকে যাওয়ার পরে সর্বহারা আলতাফ বন্য উদ্যমে পিটার গোমসের উপর ঝাঁপিয়ে পড়ে। নাটকের পরিশেষে নাট্যকার ব্রাত্য বসু দর্শকদের উদ্দেশে প্রশ্ন ছুড়ে দেন – এই সমাজে শুধুমাত্র মেয়েদেরই কি ধর্ষণ হয়? পুরুষদের আত্মসম্মান কি ধর্ষিত হয়না?

ব্রাত্য বসুর লেখা নাটকের বক্তব্য যথেষ্ট সবল। কিন্তু নাটকের প্রবাহ এবং ধারাতে সমস্যা রয়ে গেছে বিস্তর। ঘটনাগুলিকে রম্যরসে সাজাতে গিয়ে মাঝে মধ্যেই সেগুলির শৈল্পীক মর্যাদাহানী ঘটেছে। এই নাটকের সঙ্গীত পরিচালনা করেছেন জনপ্রিয় গায়ক-সুরকার-অভিনেতা শিলাজীৎ মজুমদার (Silajit Majumder)। শিলাজীৎ-এর পুরুষালী গায়কি নাটকের উগ্র মেজাজের সঙ্গে মানানসই। আমার সমূহ আপত্তি আছে এই নাটকের সংলাপে ‘খিস্তী’-র অবাধ ব্যবহারে। সপরিবারে বসে দেখার মতন নাটক ‘আলতাফ গোমস’ নয়। এরপর কি নাটকের পোস্টার-এও ‘এ’ লেখা থাকবে? এমন প্রযোজনায় সেটাই কাম্য। গতকালই আমি বেশ কিছু অভিভাবককে অতিশয় বিব্রতবোধ করতে নিজের চোখে দেখেছি।

মনোজ মৃধার ভূমিকায় নীল মুখোপাধ্যায় (Neel Mukhopadhyay) বেশ সপ্রতিভ। পিটার গোমস-এর আরেক অনুচরের ভূমিকায় স্বয়ং পরিচালক দেবেশ চট্টোপাধ্যায় সাবলীল অভিনয় করেছেন। উৎকর্ষার চরিত্রে বিন্দিয়া ভালো অভিনয় করেছেন। আলতাফ হোসেনের ভূমিকায় দেবশঙ্কর হালদার নিজের মতন করে অভিনয় করেছেন।

দেবশঙ্কর হালদার (Debshankar Halder) অভিনীত ‘আলতাফ হোসেন’-কে খারাপ বলা না গেলেও খুব ভালোও বলা বোধয় যাবেনা। ‘অতি-অভিনয়’ চরিত্রটির গতিপথকে মাঝে মাঝেই  বিঘ্নিত করেছে।

bangla-natok

পিটার গোমস রূপী গৌতম হালদার (Goutam Halder) অত্যন্ত কুরুচিকর অভিনয়ের নিদর্শন রেখেছেন। যবে থেকে গৌতম হালদারের অভিনয় দেখছি আমি, প্রায় একইরকম অভিনয় করে চলেছেন এই অভিনেতা। কি সিনেমা – কি নাটক – সেই এক নপুংসক-এর মতন অভিনয় শৈলী গৌতম হালদারের। এই অভিনেতার একক অভিনয় ‘মেঘনাদ বধ কাব্য’ দেখে আমি ছেলেবেলায় মুগ্ধ হয়েছিলাম। সেই অভিনেতাকে কোথায় যেন হারিয়ে ফেলেছি। গতকাল তো রীতিমতন মাথা ধরে যাচ্ছিলো। পিটার গোমস যদি কর্পোরেট – শভ হত তাহলে কি নাটকের বক্তব্য পাল্টে যেত? পরিচালক দেবেশ চট্টোপাধ্যায় (Debesh Chattopadhyay) কিন্তু এখনো ভেবে দেখলে পারেন। সবে তো প্রথম শো হোলো।

 

Bangla Theater Altaf Gomes Review By:

SanjibSanjib Banerji takes a keen interest in both Old and Contemporary/modern Bengali literature and cinema and has written several short stories for Bengali Little magazines. He also runs a little magazine in Bangla, named – Haat Nispish, which has completed its 6th consecutive year in the last Kolkata International Book Fair. Being the eldest grandson of Late Sukumar Bandopadhaya, who was the owner of HNC Productions and an eminent film producer cum distributor of his time (made platinum blockbusters with Uttam Kumar, like “Prithibi Aamarey Chaaye”, “Indrani” and several others), Sanjib always nurtured an inherent aspiration of making it big and worthy in the reel arena. He has already written few screenplays for ETV BANGLA.
Sanjib can be reached at sanjib@sholoanabangaliana.com

 

 

Enhanced by Zemanta

LEAVE A REPLY

Please enter your name here
Please enter your comment!