Sholay 3D Movie Review in Bangla, Poster, Trailer; Indeed a Movie of the Millennium

0
188
Sholay 3D

Sholay 3d

পরিচালক রমেশ সিপ্পিকে (Ramesh Sippy) কোন এক সাংবাদিক বৈঠকে এক সাংবাদিক প্রশ্ন করেছিলেন যে “স্যার সুযোগ পেলে আপনি কি মডার্ন টেকনোলজির সাহায্য নিয়ে শোলে ছবিকে আরেকবার সিনেমার পর্দায় আনতে চাইবেন?” উত্তরে রমেশ সিপ্পি মৃদু হেসে উত্তর দিয়েছিলেন যে স্বয়ং তিনিও যদি চান তাহলেও বোধহয় আরেকবার শোলে সিনেমাকে আগের মতন করে বানাতে পারবেন না।

কেউ কি ভেবেছিল যে শোলে নিয়ে ২০১৪ সালে রিভিউ লিখতে বসতে হবে? কিন্তু তাও এই কাণ্ড ঘটেছে কারন এই ক্লাসিক ছবিটিকে এখন 3D টেকনোলজির মাধ্যমে নবরূপে দর্শকদের সামনে নিয়ে এসেছেন PEN Video-এর কর্ণধার Jayantilal Gada । এই প্রয়াসে প্রচণ্ড বিরক্ত হয়ে রমেশ সিপ্পি কোর্টে কেস করে বসেছিলেন যাতে SHOLAY 3D ছবির মুক্তি আদালত আটকে দেয়, কিন্তু সেই চেষ্টা ফলপ্রসূ না হওয়াতে রমেশ সিপ্পি আপাতত এই ব্যাবস্থাকে মেনেই নিয়েছেন এবং তাই বর্তমান প্রজন্মের দর্শকদের টিকিট কেটে হলে বসে বড় পর্দায় শোলে জীবন্ত দেখার সৌভাগ্য হল।

আচ্ছা একটা কথা বলুন তো আপনারা? শোলে নিয়ে নতুন করে কি বা লেখা যায়? কারন এটি এমন একটি ছবি যেটির প্রত্যেকটি অংশ, চিত্রনাট্যের গতিপ্রকৃতি আমরা বোধহয় নিজেদের হাতের তালুর মত জানি। জবরদস্ত ডাকু গব্বর সিংহ রূপী আমজাদ খানের (Amjad Khan) প্রতিটি সংলাপ, বীরু বেশী ধর্মেন্দ্রর (Dharmendra) সেই বিখ্যাত সুইসাইড সিন, এ.কে. হাঙ্গালজির (A.K Hangal) সেই বিখ্যাত সংলাপ ‘ইতনা সান্নাটা কিঁউ হ্যায় ভাই?’ অথবা জয়ের (Amitabh Bachchan) সেই মর্মস্পর্শী মৃত্যুদৃশ্য এবং সেই মৃতদেহের দিকে তাকিয়ে রাধার (Jaya Bhadurir) নির্বাক অভিব্যক্তি। আসলে কোনটা ছেড়ে কোনটার কথা বলি? সেলিম খান – জাভেদ আখতারের (Javed Akhtar) টান টান চিত্রনাট্য, স্মরণীয় সংলাপ ভারতীয় ছবির দর্শকরা চেষ্টা করলেও আজন্ম ভুলতে পারবেন না। তার সঙ্গে যোগ করে নিন প্রত্যেকটি অভিনেতা/অভিনেত্রীর মনে রেখে দেওয়ার মতন অভিনয়। সদ্য প্রয়াত মান্না দে এবং কিশোর কুমারের গাওয়া ‘ইয়ে দোস্তি হাম নেহি ছোরেঙ্গে…’

যখন কোন ছবি তৈরি হয় তখন প্রযোজক, পরিচালক আগে থেকেই এই সিদ্ধান্ত নিয়ে নেন ছবিটা 2D ভার্সনেই শুধু দেখানো হবে না 3D ভার্সনও থাকবে সেটির। যেমন ফারহান আখতারের (Farhan Akhtar) Don 2। শাহরুখ খান (Shahrukh Khan) এবং ফারহান আখতার শুরুতেই জানিয়ে দিয়েছিলেন যে স্যিকুয়েলটি দুটি ভার্সন একসঙ্গে রিলিজ করবে এবং তাই এমন অনেক অ্যাকশন সিন রাখা হয়েছিল, যেগুলিকে বলা যায় 3D Friendly Scene । কিন্তু শোলের ক্ষেত্রে তো তা হয়নি তাই এই ছবিতে 3D Friendly Scene  ছিল খুব সীমিত। তাও শুরুর ট্রেন ডাকাতির সিনটা যেখানে পুলিশ ইন্সপেক্টর বলদেভ ঠাকুরের (Sanjiv Kumar) পিস্তল থেকে ছিটকে বেরনো গুলি ভেঙ্গে দিল জয়, বীরুর হাতকড়ি অথবা হোলির দিনে মারপিটের দৃশ্য। আমার বিশেষভাবে ভালো লেগেছে ‘মেহবুবা মেহবুবা’ গানটি। sexy হেলেনের (Helen) মাদকতাপূর্ণ নৃত্যশৈলী এখনও যেন যুবকদের মনে দোলাচল জাগানোর জন্যে যথেষ্ট আর সেই উদ্দাম নাচের সঙ্গে জালাল আঘার (Jalal Agha) ঠোঁটে আর. ডি. বর্মণের (R D Berman) কণ্ঠে সেই গান ‘মেহবুবা মেহবুবা’। যে গানের পরেই ডিনামাইট্ ফেটে গোলা বারুদের তাঁবু উড়ে যায়। 3D -এর কল্যাণে সেই সব জিনিসের কিছু টুকরো দর্শকদের দিকেও ছিটকে আসে। ক্লাইম্যাক্সে যখন কাঁটা দেওয়া জুতো পরে Sanjiv Kumar ধীরে ধীরে এগিয়ে আসছেন আমজাদ খানের দিকে, সেই দৃশ্যটিও 3D তে বেশ দেখতে লেগেছে।

আমাদের মতন যারা শোলে বড় পর্দায় প্রথমবার মুক্তি পাওয়ার পরে জন্মেছি তাদের কাছে শোলে ছবিটা 3D তে বড় পর্দায় দেখতে পাওয়াটা অনেক বড় পাওনা। এই অভিজ্ঞতা আমাদের মনের মধ্যে সবসময় উজ্জ্বল হয়ে থাকবে।


Sholay in 3D I Official Trailer I In Cinemas 3rd January 2014 (You Tube)

 

Sholay 3D Movie Review By:

SanjibSanjib Banerji takes a keen interest in both Old and Contemporary/modern Bengali literature and cinema and has written several short stories for Bengali Little magazines. He also runs a little magazine in Bangla, named – Haat Nispish, which has completed its 6th consecutive year in the last Kolkata International Book Fair. Being the eldest grandson of Late Sukumar Bandopadhaya, who was the owner of HNC Productions and an eminent film producer cum distributor of his time (made platinum blockbusters with Uttam Kumar, like “Prithibi Aamarey Chaaye”, “Indrani” and several others), Sanjib always nurtured an inherent aspiration of making it big and worthy in the reel arena. He has already written few screenplays for ETV BANGLA.
Sanjib can be reached at sanjib@sholoanabangaliana.com
The information and views set out in this movie review are those of the author and do not necessarily reflect the official opinion of the Publication/Organization. Neither the Publication/Organization nor any person acting on their behalf may be held responsible for the use which may be made of the information contained therein.

 

 

Enhanced by Zemanta

LEAVE A REPLY

Please enter your name here
Please enter your comment!