Masoom Movie Review; If Only Anything Good Could Be Said …

0
148
Masoom Movie Review

Masoom Movie Reviewযেমনটা আশা করেছিলাম ঠিক তেমনটাই হল। পরিচালক পার্থ সারথী জোয়ারদার (Parthasarathi Joardar)-এর অন্যান্য ছবির মতনই ‘মাসুম’ (Masoom) একটি অত্যন্ত গড়পড়তা তথা অতিসাধারণ মানের ছবি। গত তিন বছর ধরে পার্থবাবু একের পর এক ‘বাজে ছবি করেই চলেছেন (কাগজের নৌকো,অন্য-না প্রভৃতি) এবং কোন এক অজ্ঞাত কারনবশতঃ এমন কিছু প্রযোজক পেয়েই যাচ্ছেন,যারা নিজেদের অর্থ লগ্নি করে অনর্থের সৃষ্টি তেই বেশি আগ্রহী। এক্ষেত্রে নিজের টাকায় জল ঢেলেছেন পি.বি ফিল্মস (P.B Films) এর কর্ণধার মিঃ পঙ্কজ আগারয়াল (Pankaj Agarwal)। প্রসঙ্গত জানিয়ে রাখি এই সপ্তাহেই পঙ্কজ জীর প্রযোজনায় আরও একটি ছবি মুক্তি পেয়েছে। অরিন্দম মামদো দে-র (Arindam Mamdo Dey) পরিচালনায় পরমব্রত (Parambrata Chattopadhyay),পাওলি (Paoli Dam) ,রাইমা (Raima Sen) অভিনীত ‘ছায়ামানুষ’ (Chhayamanush)। আশা রাখলাম সেই ছবি পঙ্কজ জীর টাকা এমনভাবে ডোবাবে না।

যাই হোক ফিরে আসা যাক ‘মাসুম’ এর বিষয়ে। এই ছবির দুর্বলতম দুটি বিভাগ হচ্ছে চিত্রনাট্য তথা সংলাপ এবং নিম্নমানের অভিনয়। সম্প্রতি বলিউডের একটি ছোট বাজেটের ছবি ‘সিক্সটিন’  (Bollywood Hindi Film ‘Sixteen’), পরিচালক রাজ পুরোহিত (Raj Purohit) বেশ সাড়া ফেলেছিল। ওই ছবির মূল বিষয় ছিল ভারতীয় কিশোর-কিশোরীদের মধ্যে যৌনতা কিংবা সেক্স (teenage sex) সংক্রান্ত ব্যাপারে অত্যধিক আগ্রহ তথা কৈশোরেই পারস্পরিক যৌন (Underage sexual relationship) সম্পর্কে জড়িয়ে পড়ে পথভ্রষ্ট হয়ে পড়া।

পার্থ বাবু নির্ঘাত ‘সিক্সটিন’ ছবিটি দেখে ফেলে সিধান্ত নিয়েছিলেন যে তিনিও বাংলায় ‘কৈশোর-যৌনতা’ কে মূলধন করে একটি বাংলা ছবি পরিচালনা করবেন। বছর সাতেক আগে পরিচালক রাজ মুখার্জির (Raj Mukherjee) পরিচালনায় ‘নাগরদোলা’ (Nagardola) নামক একটি বাংলা ছবি মুক্তি পায়,যেখানে এমন সম্পর্ককে তুলে ধরা হয়েছিল। নাগরদোলার সঙ্গে ‘মাসুম’ এর কাহিনীগত মিল ছাড়াও আরও একটি মিল খুঁজে পেলাম। দুটি ছবিতেই নায়িকার বাবার ভূমিকায় অভিনয় করেছেন অভিনেতা ‘কৃষ্ণকিশোর মুখোপাধ্যায়’ (Krishnakishore Mukherjee)। এছাড়া ‘সিক্সটিন’ কিংবা  ‘নাগরদোলা’ ‘মাসুম’-এর আর কোনও মিল নেই। ‘সিক্সটিন’ কিংবা ‘নাগরদোলায়’ আমরা যে উচ্চমানের অভিনয় আমরা দেখেছি,মাসুম-এ তার বিন্দুমাত্রও চোখে পড়েনা। আমার এখনো মনে আছে ‘নাগরদোলায়’ সদ্য কৈশোর পেরোনো সমতা দাশ (Samata Das) এবং তার স্ট্রিক্ট মিলিটারি স্বভাবের মায়ের ভূমিকায় রূপা গঙ্গোপাধ্যায়ের (Roopa Ganguly) দুর্দান্ত অভিনয়ের কথা।

এই ছবিতে দুজন নতুন নায়ক-নায়িকা ‘আকাশ (Aakash)’ এবং ‘রিতীকাকে’ (Rittika)নিয়ে এসেছেন পরিচালক। দুজনের মধ্যে রিতীকাকে আমার ব্যাক্তিগত ভাবে বেশ সপ্রতিভ লেগেছে। ‘স্টার জলসার’ (Star Jalsha) দৌলতে রিতীকার মুখ বাঙালির ঘরে ঘরে পরিচিত। মেয়েটিকে দেখতে বেশ মিষ্টি এবং অভিনয়ের ‘চেষ্টা’ আছে। কিন্তু পার্থ সারথী জোয়ারদার তো আর ‘রবি ওঝা’ নন। একজন অল্পবয়সি প্রতিভা সম্পন্না অভিনেত্রীর সর্বপ্রথম প্রয়োজন পড়ে একজন কৃতি পরিচালককে,যিনি নিজের অভিজ্ঞতার দ্বারা কলা-কুশলীদের সেরা কাজটাকে বার করে আনেন। নায়ক ‘আকাশকে’ এখনও অভিনয়ের অ আ ক খ থেকেই শিখতে হবে। তাকে ছবির পর্দায় দেখতে মন্দ না লাগলেও যখনি কোনও আবেগময় দৃশ্যে অভিনয় করার প্রয়োজন পড়েছে তখনি আকাশ সার্বিক ভাবে ব্যর্থ হয়েছে। এই বয়েসের ছেলে-মেয়েরা অনেটা কাঁচা মাটির তালের মত,এদের সঠিক আকার দিতে গেলে প্রয়োজন একজন কুশলী তথা অভিজ্ঞ কুমোর। ছবির ক্ষেত্রে সেই কুমোর হচ্ছেন পরিচালক।

ছবির গল্প নিয়ে বিশেষ কিছু বলার নেই কারণ গল্প তথা চিত্রনাট্যের মধ্যে নতুনত্ব কিছু খুঁজে পাওয়া দুষ্কর। এই ছবির তিনজন সঙ্গীত পরিচালক শুভায়ু,সঞ্চয়িতা এবং সঞ্জীব তিন জনের কাজই মনে রাখার মতো নয়। রূপম ইসলামের (Rupam Islam) গাওয়া  একটি গান ছবির পর্দায় শুনতে মন্দ না লাগলেও সেভাবে মনে দাগ কাটেনা।  বর্ষীয়ান অভিনেতা অরিজিৎ গুহ (Arijit Guha)-র অভিনয় এই ছবির সেরা প্রাপ্তি। ছিত্রগ্রহন অথবা সম্পাদনা কোনটা নিয়েই শব্দ খরচ করার মতোন কারণ আমি খুঁজে পাচ্ছি না। পরিচালক পার্থ সারথী জোয়ারদারকে অনুরোধ ভবিষ্যতে ছবি পরিচালনা করার সময় দয়া করে ‘চিত্রনাট্যের’ দিকে একটু বিশেষ নজর দেবেন,নচেৎ যেখানে আমরা কৌশিক গঙ্গোপাধ্যায় (Kaushik Ganguly), সৃজিত মুখোপাধ্যায় (Srijit Mukherji), অতনু ঘোষ (Atanu Ghosh), অনিকেত চট্টোপাধ্যায় কিম্বা কমলেস্বর মুখোপাধ্যায় (Kamaleshwar Mukherjee) কাজ দেখে চলেছি সেখানে আপনার এধরণের ‘দায়সারা’ কাজ বড্ড বেশি চোখে লাগছে তথা মনে বিরক্তির উদ্দ্র্রেক ঘটাচ্ছে।

ষোলআনা বাঙ্গালিয়ানার পক্ষ থেকে আমি পার্থ সারথী জোয়ারদারের নতুন ছবি ‘মাসুম’ কে নম্বর দিলাম 2.5/10

Masoom Movie Review Highlights

Copied story (from Hindi movie Sixteen and Bengali Nagardola)

Weak Script

Bad acting

Bad music

Worst Direction

Producer’s wastage

Bengali Masoom Movie Review By:

SanjibSanjib Banerji takes a keen interest in both Old and Contemporary/modern Bengali literature and cinema and has written several short stories for Bengali Little magazines. He also runs a little magazine in Bangla, named – Haat Nispish, which has completed its 6th consecutive year in the last Kolkata International Book Fair. Being the eldest grandson of Late Sukumar Bandopadhaya, who was the owner of HNC Productions and an eminent film producer cum distributor of his time (made platinum blockbusters with Uttam Kumar, like “Prithibi Aamarey Chaaye”, “Indrani” and several others), Sanjib always nurtured an inherent aspiration of making it big and worthy in the reel arena. He has already written few screenplays for ETV BANGLA.
Sanjib can be reached at sanjib@sholoanabangaliana.com
The information and views set out in this movie review are those of the author and do not necessarily reflect the official opinion of the Publication/Organization. Neither the Publication/Organization nor any person acting on their behalf may be held responsible for the use which may be made of the information contained therein.

 

 

 

 

Enhanced by Zemanta

LEAVE A REPLY

Please enter your name here
Please enter your comment!