Chaya Manush Movie Review, Poster; Thriller, Horror, Suspense, Mystery or What

2
200
chaya manush movi ereview

chaya manush movie review‘ছায়ামানুষ’ নিয়ে লিখতে বসে আমার মনটা বেশ দ্বিধাবিভক্ত। থ্রিলার আমার বরাবরের খুব মনের কাছাকাছি বিষয়। বাংলা ছবিতে অনেক বছর যাবৎ উচ্চমানের থ্রিলারের আকাল (সৃজিতের/Srijit Mukherji-র বাইশে শ্রাবণ –কে বাইরে রেখে বলছি।) তাই যখনি কোন থ্রিলারের সন্ধান মেলে, আমি অনেক আশা নিয়ে সিনেমা হলে গিয়ে বসে পড়ি এবং ভাবি এই বুঝি একটি স্পাইন চিলিং থ্রিলার ছবি দেখবো। কিন্তু বেশির ভাগ ক্ষেত্রেই আশাহত হয়ে প্রেক্ষাগৃহ থেকে বেরোতে হয়। এই প্রসঙ্গে মনে পড়ছে কৌশিক গঙ্গোপাধ্যায় পরিচালিত ‘কেয়ার অফ স্যার’-এর কথা। অত্যন্ত আশাব্যঞ্জক একটি রহস্য গল্পকে কিভাবে যে বাজে চিত্রনাট্য খুন করে ফেললো, সেই কথা আমি ওই ছবির রিভিউ-তে লিখেছিলাম। সরি, মিশর রহস্য (Mishawr Rawhosyo) কিম্বা চাঁদের পাহাড় (Chander Pahar)-কে আমি থ্রিলার ছবির আখ্যা দিতে অপারগ।

‘ছায়ামানুষ’ নামটা শুনেই মনে হয়েছিলো যে এই ছবি এক থ্রিলার ধর্মী ছবি হতে চলেছে। তাই অপেক্ষা করছিলাম কখন ছবিটা দেখবো। আজ সুযোগ পেয়েই নবীনা সিনেমা হলে পৌঁছে গেলাম ছায়ামানুষ দেখতে। টাইটেল কার্ড পড়ার সময় ছবির কাস্ট লিস্ট দেখে উত্তেজনা তুঙ্গে উঠে গেছিলো। একই ছবিতে অভিনয় করছেন পরমব্রত চট্টোপাধ্যায় (Parambrata Chatterjee), পাওলি দাম (Paoli Dam), রাইমা সেন (Raima Sen), Soumitra Chatterjee এবং কৌশিক গঙ্গোপাধ্যায় (Kaushik Ganguly)। বিশেষত অভিনেতা রূপে কৌশিক গঙ্গোপাধ্যায়ের নাম কাস্ট লিস্টে থাকলেই আমি এক অনাবীল আনন্দে মজে যাই কারণ তিনি এমন এক অভিনেতা, যার অভিনয় দেখার জন্যে আমি একটি সুপার ফ্লপ ছবিও বারবার দেখতে পারি। আমার চোখে কৌশিক গঙ্গোপাধ্যায় এমন এক ক্ষণজন্মা অভিনেতা, যার একমাত্র তুলনা তিনি স্বয়ং। অভিনেতা কৌশিক গঙ্গোপাধ্যায় আমাকে হতাশ করেননি। এমন অভিনয় তিনি করে দিয়েছেন যে আমার ছবির টিকিটের পয়সা উসুল হয়ে গেছে। শুধুমাত্র অভিনেতা কৌশিক গঙ্গোপাধ্যায়ের জন্যেই ‘ছায়ামানুষ’ নামক জগাখিচুড়ি ছবিটিকে দুঘণ্টা সহ্য করা যায়।

পরিচালক অরিন্দম মামদো দে (Arindam Mamdo Dey) ছবির গল্পটিকে নিয়ে নিশ্চয় খুব ধন্ধে ছিলেন। তিনি ভেবে উঠতে পারেননি যে অরিজিৎ বিশ্বাস (Arijit Biswas)-এর লেখা ‘ছায়ামানুষ’ কাহিনীটি আসলে ভূতের গল্প, নাকি গোয়েন্দা গল্প, নাকি এক সুপার ন্যাচারাল থ্রিলার। তাই শেষ পর্যন্ত এই এই ছবি হয়ে দাঁড়ালো এক অদ্ভুত খিচুড়ি। এই ছবি দেখতে দেখতে দর্শকদেরও তাই নানারকম অনুভূতি হতে থাকে।

তাও বলব প্রথম ৪০ মিনিট বেশ টানটান। রাহুল এক নবীন লেখক, তৃষা তার সাংবাদিক বান্ধবী। রাহুলের ইতিমধ্যেই ডিভোর্স হয়ে গেছে এবং তার প্রাক্তন স্ত্রী এবং সন্তান তার সঙ্গে যোগাযোগ রাখতে আগ্রহী নয়। রাহুলের জীবনে হঠাৎ এসে উদয় হয় তার কলেজের বন্ধু অর্ক। অর্কের মাধ্যমে তার সঙ্গে পরিচয় হয় প্রাণনাথ দয়াল দীনবন্ধুর, যাকে বলা চলে আধুনিক ডেভিল। ডেভিল অর্থাৎ শয়তান মানুষের সমস্ত অভিলাষ পূরণ করে কিন্তু বিনিময়ে তাকে শয়তানের সঙ্গে চুক্তিবদ্ধ হতে হয় এবং সেই চুক্তি ভাঙলে নিশ্চিত মৃত্যু। বেশ লাগছিল ছবির গতিপ্রকৃতি। মনে হচ্ছিলো অনেকদিন পরে এক ‘অন্যধারার’ ছবি দেখছি। কিন্তু বিরতির পরেই ছবির চিত্রনাট্য এক লাফে গাছের মগডালে চড়ে বসে এবং নানারকম ভৌতিক কাণ্ডকারখানা ঘটতে থাকে। ছবির শেষের দিকে এসে আবার বোঝা গেল যে সব ঘটনাই আসলে পূর্বপরিকল্পিত এবং তখন চিত্রনাট্য এক গোয়েন্দা গল্পের আকার ধারন করে। এতেও শেষ নয় ছবির ক্লাইম্যাক্সে পৌঁছে আবার ভূত অথবা ‘আত্মার’ প্রতিশোধ। এতো খাবার এক প্লেটে পরিবেশন করলে বদহজম হতে বাধ্য। এখানেও তার ব্যতিক্রম হয়নি। এতক্ষণ ধৈর্য ধরে ‘ছায়ামানুষ’ দেখার জন্যে নিজেকে বোকা পাঁঠা বলে মনে হচ্ছিল। দর্শকদের বোকা বানাবার চেষ্টা করলে পরিচালকের কপালে দুঃখ আছে, এই কথা কি অরিন্দম মামদো দে ‘গোয়েন্দা গোগোল’ এবং ‘ আজব প্রেম এবং একটি বাসের গল্প’  -র কথা ভুলে গেলেন? পুরনো ভুলগুলি থেকে শিক্ষা নিয়ে সেগুলিকে শুধরে না নিলে কিন্ত এমন ‘ফল’ বারবার হবে। মিঃ পঙ্কজ আগারওয়াল আরেকবার প্রমান করে দিলেন যে তার চিত্রনাট্য বোঝার ক্ষমতা বড্ড কম! মিসেস. সেন (Mrs. Sen), মাসুম (Masoom), ছায়ামানুষ (Chaya Manush) ফ্লপের হ্যাট্রিক হয়ে গেলো তো! ভদ্রলোকের এবার একটু ভাবতে বসা উচিৎ কেমন ছবিতে টাকা লাগালে তার লাভ হবে।

দু ঘণ্টায় লাভের লাভ বলতে শুধু শীর্ষ রায়ের চিত্রগ্রহণ তথা কৌশিক গঙ্গোপাধ্যায় এবং পাওলি দামের অভিনয়। পরমব্রত চট্টোপাধ্যায়, রাইমা সেন এবং আশ্চর্যজনকভাবে Soumitro Chattapadhyay-এর অভিনয় বেশ ‘সাধারন’ মানের লেগেছে। অবাঙালি ব্যবসায়ী তথা ছবির মূল ভিলেনের ভূমিকায় সউমিত্র চট্টোপাধ্যায়ের চেহারা অথবা অভিনয় কোনটাই খাপ খায়নি। কেন যে তিনি এই ছবি করলেন? আমি তার উত্তর খুঁজে পাইনি। পরমব্রতর অভিনয় দেখলেই বোঝা যায়, কোন কাজটা তিনি মন দিয়ে করেন এবং কোন কাজটা দায়সারা ভাবে করে দেন। এর আগেও দেখেছি দেবানীক কুণ্ডুর ‘অভিমান’ কিম্বা সন্দীপন রায়ের ‘একলা আকাশ’-এর মতন ছবিতে অভিনেতা পরম-কে খুব দায়সারা-ভাবে কাজ উদ্ধার করতে। তখন পরম-এর অভিনয় দেখে মনেই হয়না যে তিনি ‘হেমলক সোসাইটি’ (Hemlock Society) কিম্বা ‘বাইশে শ্রাবণের’ (Baishe Shrabon) মতন ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন অথবা ‘হাওয়া বদল’ (Hawa Bodol)-র মতন ছবি পরিচালনা করে ফেলেছেন। রাইমার এক্সপ্রেশন কিছু দৃশ্যে বেশ প্লাস্টিক লাগে। পরিচালকের এদিকে আরও কিছুটা যত্নবান হওয়া উচিৎ ছিল বলে আমার মনে হয়। অনুপম রায়ের (Anupam Roy) সঙ্গীত এই ছবিতে কোনও স্বতন্ত্র মাত্রা যোগ করতে পারেনি।

ষোলআনা বাঙ্গালিয়ানার পক্ষ্য থেকে আমি ‘ছায়ামানুষ’-কে নম্বর দিলাম :  3.5/10.

Chaya Manush Movie Review can be summed up stating that  Thematic Confusion essentially kills a thriller and the same has happened with Arindam Mamdo Dey’s New Bengali Film.  Kaushik Ganguly and Paoli Dam shone amongst the actors. Sirsha Roy’s cinematography seems the sole saving grace in the technical department.

SanjibSanjib Banerji takes a keen interest in both Old and Contemporary/modern Bengali literature and cinema and has written several short stories for Bengali Little magazines. He also runs a little magazine in Bangla, named – Haat Nispish, which has completed its 6th consecutive year in the last Kolkata International Book Fair. Being the eldest grandson of Late Sukumar Bandopadhaya, who was the owner of HNC Productions and an eminent film producer cum distributor of his time (made platinum blockbusters with Uttam Kumar, like “Prithibi Aamarey Chaaye”, “Indrani” and several others), Sanjib always nurtured an inherent aspiration of making it big and worthy in the reel arena. He has already written few screenplays for ETV BANGLA.
Sanjib can be reached at sanjib@sholoanabangaliana.com

 

The information and views set out in this movie review are those of the author and do not necessarily reflect the official opinion of the Publication/Organization. Neither the Publication/Organization nor any person acting on their behalf may be held responsible for the use which may be made of the information contained therein.

 

 

Enhanced by Zemanta

2 COMMENTS

  1. Dear Sanjib,

    Sanjib, This is the writer here. Thanks for your unadulterated views. I had exactly the same intention in mind as you mentioned…that of can there be a story where what you think to be supernatural are actually having very natural/real explanations and whjat you have taken to be natural is actualy supernatural., Its clear that you did not like the juxtaposition…but some people did like it !!! But well possibly it was ultimately the team’s fault that the cross-genre could not be presented in a better way. Incidentally this is quite an old story where repeatedly many people asked me whether they can do this film making it a simple thriller taking the ‘girl from the forest’ out of it. I had consistentlky refused the same. Anyway..good luck with your scripts and maybe we will be able to delight you in our next venture. Cheers – arijit

    • Dear Arijit,

      First & foremost, I would like to express my heartiest and honest gratitude towards you for keeping a track of http://www.sholoanabangaliana.com and secondly, for posting such a sporting & broadminded feedback here. As I have already mentioned in my review, the plot had immense potential for becoming a modern day supernatural thriller. I have just loved the way you presented Prananath Dayal Dinabandhu aka Kaushik Ganguly as the new-age ‘SATAN’ during the first half of your screenplay. Yes, I did not like the treatment that was given to the plot during the later half of the film. Also couldn’t digest the fact that a 75+ man can have a 10/12 years old niece (that too a daughter of his elder brother). OK, lets not get into the details anymore. I am sure a talented individual like you will definitely come up with something better and smarter next time. All the best for your future endeavours and keep following Sholoana Bangaliana and continue to guide us with your valued feedback.

      Regards,
      Sanjib Banerji

LEAVE A REPLY

Please enter your name here
Please enter your comment!