Bengali Theater Ke Brings Out the Best in Bratya Basu as a Director

0
172
Bengali Theater ke directed by Bratya Basu

Ritwick Chakraborty in Bengali Theater Ke

ডাক্তার সুনীল সেন। স্ত্রী- কুরচির সঙ্গে ঝগড়া। এসে উঠেছেন বোন বুলা আর অরুনের বাগানবাড়িতে। কুরচির বর্তমান প্রেমিক হল মনোজ। সফল ব্যবসায়ী। একদিন সকালে শ্রীকান্ত গুপ্ত নামে এক জনৈক আগন্তুক এসে সুনীলের সঙ্গে দেখা করে জানায় সুনীলের রোগিণী লিলি শ্রীকান্তের স্ত্রী। লিলি সেদিন সকালে আত্মহত্যা করেছে। তার কারন লিলি নাকি সুনীলের প্রেমিকা এবং সে প্রেগন্যান্ট ছিল। শ্রীকান্ত সুনীলকে প্রানের হুমকি দেয়। সুনীল আত্মরক্ষার জন্যে তার কলেজ জীবনের বন্ধু এবং বর্তমানে পুলিশের উচ্চপদস্থ অফিসার রবির কাছে যায়। কিন্তু রবিকেও মেরে জখম করে শ্রীকান্ত। অগত্যা অরুনের বুদ্ধিতে সবাই গেল এক প্রাইভেট গোয়েন্দা চটক চটরাজের কাছে। চটক কি পারল এই রহস্যের সমাধান করতে?

Bratya Basu's Bengali Theater Ke

সংক্ষেপে এই হল নাট্যকার তথা পরিচালক ব্রাত্য বসুর (Bratya Basu) নতুন নাটক ‘কে?’ গল্পের সারাংশ। ‘কে’ নাটকের বাইরে রয়েছে একটি রহস্য গল্পের আমেজ কিন্তু অভ্যন্তরে অন্তর্নিহিত হয়ে আছে জটিল মানবসম্পর্ক, নারীর ক্ষমতায়ন তথা দাম্পত্য নামক সামাজিক ব্যবস্তার অসাড়তা। ব্যক্তির আস্ফালনের থেকে দৌর্বল্যের অসহায়তা যে অনেক বেশি প্রকট হয়ে উঠতে পারে একজন মানুষের জীবনে, এমন এক সূক্ষ্ম ইঙ্গিতও লুকিয়ে আছে এই নাটকের আত্মায়। নাটকের প্রযোজনায় তাই প্রতিটি স্পেস একটা অন্যটার ভিতরে ঢুকে পড়ে। ঘরের মধ্যেই মিশে আছে কফিশপ, কফিশপের মধ্যেই মিশে আছে ডাক্তারের চেম্বার – প্রত্যেকটা একে অন্যের সঙ্গে জড়িয়ে-মড়িয়ে সমগ্র শহর তথা সমাজই উঠে আসে শেষ পর্যন্ত। Casting of light is meant not merely to represent illumination or darkness, but to signify a process of psychological continuum. আলোর ব্যবহার এখানে শুধুমাত্র আলোকময়তা বা অন্ধকারকে নির্দিষ্ট করার জন্যে নয় বরং এটি যে একটি অবিচ্ছিন্ন মনন প্রক্রিয়া-তা বুঝিয়ে দেওয়ার জন্যে। In this production the transition from one scene to the next never occurs in darkness; rather the accompanying music portrays a world proportional to the light, entwining the conscious and the sub-conscious. ব্যক্তিমনের Conscious state বোঝাতে ব্যবহৃত হয়েছে একধরনের আলো তথা সঙ্গীত, Sub-Conscious state of human mind –কে বোঝাতে অন্য ধরন। The association with the game of Cricket comes as a requisition in the production.  রূপসজ্জা এবং পোশাকে আসে দুধরনের পৃথক রং তথা মনভঙ্গী (Psychological State of a Human Mind)। শেষপর্যন্ত জীবন, অবচেতন, Cricket, সমাজকে একই আধারে ফেলে analyze  করার নামই ‘কে?’ (Who?)।

Bengali Theater Ke

অভিনয়ে  সুনীলের ভূমিকায় বড় পর্দার  নায়ক ঋত্বিক চক্রবর্তী (Tollywood Actor Ritwick Chakraborty) এক কথায় অসাধারন কাজ করেছেন। সুনীলের Sub-Conscious Mental State-এর  গতিপ্রকৃতিকে বেশ সুন্দরভাবে মঞ্চে উপস্থাপনা করেছেন কৌশিক গাঙ্গুলির ‘শব্দ’ ছবির ‘তারক’। শ্রীকান্ত গুপ্তের ভুমিকায় Krishnendu Dewanji রুদ্ধসঙ্গীত এবং সিনেমার মতন-এর পরে আরেকবার বুঝিয়ে দিলেন যে তিনি সাম্প্রতিক সময়ের অন্যতম সেরা নবীন মঞ্চাভিনেতা। বুলা এবং অরুনের চরিত্রে মোটামুটি কাজ করে দিয়েছেন অন্তরা বন্দ্যোপাধ্যায় এবং রক্তিম দত্ত। সুনীলের স্ত্রীর ভূমিকায় ব্রাত্য বসুর স্ত্রী Poulami Basu বেশ ভালো কাজ করেছেন। বাকি কিছু ছোট ছোট চরিত্রে প্রান্তিক চৌধুরী, ইলরা ভট্টাচার্য, অস্মিতা বন্দ্যোপাধ্যায়, তন্ময় শূর, সম্রাট ঘটক, রুমা পোদ্দার নিজেদের কাজ ঠিকভাবে করে দিয়েছেন। তবে এই নাটকের সেরা চমক হচ্ছেন গোয়েন্দা চটক চটরাজের (Chatak Chattaraj) ভূমিকায় বর্ষীয়ান মঞ্চভিনেতা গৌতম মুখোপাধ্যায় (Goutam Mukherjee)।

Light Design & Casting : Joy Sen and Sujit Ghosh

Stage Concept & Design : Debasish Ray and Madan Gopal Halder

Props: Prithwis Rana

Music Design and Arrangements : Drono Acharya

Musical Application : Anindya Nandy

Make-Up : Aloke Debnath

Costume : Agnumitra Paul

Puppetary : Sudip Gupta

Assistant Director : Subhayan Bhattacharjee

 

Bengali Theater Ke Review by:

SanjibSanjib Banerji takes a keen interest in both Old and Contemporary/modern Bengali literature and cinema and has written several short stories for Bengali Little magazines. He also runs a little magazine in Bangla, named – Haat Nispish, which has completed its 6th consecutive year in the last Kolkata International Book Fair. Being the eldest grandson of Late Sukumar Bandopadhaya, who was the owner of HNC Productions and an eminent film producer cum distributor of his time (made platinum blockbusters with Uttam Kumar, like “Prithibi Aamarey Chaaye”, “Indrani” and several others), Sanjib always nurtured an inherent aspiration of making it big and worthy in the reel arena. He has already written few screenplays for ETV BANGLA.
Sanjib can be reached at sanjib@sholoanabangaliana.com
The information and views set out in this movie review are those of the author and do not necessarily reflect the official opinion of the Publication/Organization. Neither the Publication/Organization nor any person acting on their behalf may be held responsible for the use which may be made of the information contained therein.

Enhanced by Zemanta

LEAVE A REPLY

Please enter your name here
Please enter your comment!