Pendulum Movie Review, Poster, Trailer; Smart Narrative Indeed but Does that Help??

0
869
Pendulum movie review

Pendulum movie review

ঘড়ির কাটা টিকটিক করে যেমন এগিয়ে যায়, ঠিক তেমন মানুষের জীবনের প্রতিটা মুহূর্ত থেমে থাকেনা। এক একটি মুহূর্ত থেকে যায় বেশ কিছু ঘটনার সাক্ষী। আসলে মানুষের জীবন আর কিছু নয়, কোটি কোটি মুহূর্তের সমস্ষ্টি। এই মুহূর্তগুলি এক একটি অজানা অচেনা মানুষের জীবনকে জড়িয়ে ফেলে। আমরা যারা এক অন্যকে চিনিই না … জানিনা … তাদের জীবনও জড়িয়ে যায় চলন্ত মুহূর্তগুলির মধ্যে দিয়ে। এই মহাবিশ্বের আমরা সবাই অধিবাসী। নবীন পরিচালক নিজের প্রথম ছবিতে এই সময় এবং মুহূর্তের প্রসারতা নিয়ে এক্সপেরিমেন্ট করেছেন।

মহানগরের বিভিন্ন প্রান্তে ঘটতে থাকা কিছু বিচ্ছিন্ন ঘটনাবলীকে একসুত্রে বাঁধার চেষ্টা করেছেন পরিচালক। যদিও ছবির প্রথমার্ধে পরিচালকের এই প্রচেষ্টাকে পরিস্কারভাবে অনুধাবন করা যায়না। সা-রিয়েলজম অর্থাৎ অতিবাস্তবতাকে মাধ্যম করে ‘পেন্ডুলাম’ তার লক্ষে পৌঁছে দেওয়ার চেষ্টা করেছেন পরিচালক। সাবপ্লট গুলিকে এক সুত্রে গেঁথে একটি মালা বানানোর চেষ্টা করেছেন পরিচালক এবং ‘সময়’-কে করেছেন নিজের প্রধান মাধ্যম। এমন কাজ আমরা এর আগে দেখেছি হিন্দি ছবি ‘ডেভিড’-এ। যেখানে তিনটি স্বতন্ত্র গল্পকে পৃথক ভাবে উপস্থাপিত করে ক্লাইম্যাক্সে এসে এক সুত্রে গেঁথে ফেলে দর্শকদের চমকে দিয়েছিলেন সেই ছবির পরিচালক। বাংলা ছবি ‘পেন্ডুলাম’-এও এমনই কিছু করার চেষ্টা করেছেন নবীন পরিচালক Soukarya Ghosal কিন্তু পেরেছেন কি? মনে হয়না পুরোপুরি পেরেছেন (বিশেষত ছবির প্রথমার্ধে) কারন তাহলে বেশ কয়েকজন নানা বয়সের দর্শক নন্দন প্রেক্ষাগৃহ থেকে বিরক্ত হয়ে উঠে বেরিয়ে যেতেন না। মধ্যান্তর বিরতির পূর্ববর্তী পর্যায়ে ‘পেন্ডুলাম’ (Pendulum) ছবির চিত্রনাট্যের গতি এতটাই শ্লথ যে আমার নিজেরই মাঝে মধ্যে ঘুম পেয়ে যাচ্ছিলো। কিন্তু তাও রিভিউ লিখতে হবে বলে একপ্রকার জোর করেই চোখ খুলে রেখে ছবিটি দেখছিলাম।

মধ্যান্তর বিরতিতে চোখে মুখে ভালো করে জল ছিটিয়ে আবার যখন ছবি দেখতে বসলাম, তখনও বুঝিনি দ্বিতীয়ার্ধে  এসে পরিচালক এমনভাবে চমকে দেবেন। সাবপ্লট গুলিকে একে অন্যের সঙ্গে জুড়ে দেওয়ার খেলা-তে পরিচালক কতটা পারদর্শী এই কথা তখনও বুঝিনি।

pendulum movie review

অভিনয়ে রজতাভ দত্ত (Rajatava Dutta), শুভাশিস মুখোপাধ্যায় (Subhashish Mukherjee), শান্তিলাল মুখোপাধ্যায় (Shantilal Mukherjee), রাজেশ শর্মা (Rajesh Sharma), অনিন্দ্য (পুলক) বন্দ্যোপাধ্যায় (Anindya Banerjee), শ্রীলেখা মিত্র (Sreelekha Mitra), দোয়েল পাখি দাসগুপ্ত (Doel Pakhi Dasgupta), কৌশিক ঘোষ (Koushik Ghosh), সমদর্শী দত্ত (Samadarshi Dutta) বেশ ভালো কাজ করেছেন। রাধিকা আপ্তে (Radhika Apte) কেন যে এই ছবিতে অভিনয় করলেন, তা নিয়ে আমার কোন ধারনা নেই। উনি যে চরিত্রটিতে অভিনয় করেছেন, ওই চরিত্রে টলিউডের যে কোন নায়িকাই অনায়াসেই অভিনয় করে দিতে পারতেন। মুম্বই থেকে রাধিকা-কে কেন যে নিয়ে আসতে হল, সেই নিয়ে আমার কোন ধারনা নেই।

কয়েকটি ভিন্ন গোত্রের গল্পকে বাস্তবধর্মী কাহিনি-কে এক সুত্রে গেঁথে ম্যাজিক রিয়ালিজম (Magic Realism)-এর মাধ্যমে এক অতি-বাস্তব ঘূর্ণাবর্তে নিমজ্জিত করাটাই আসলে পেন্ডুলাম নামক এক সিনেমা। এখানে প্রত্যেকটি চরিত্রই সমাজ কিম্বা মনের পরিপ্রেক্ষিতে দোদুল্যমান / Hanging either by social situation or state of mind। এককথায় ছবিটি অন্যরকম হলেও, পরিচালক এখনো এইধরনের ছবি পরিচালনা করার মতন পরিনত হননি।

Pendulum Movie Review Summary in English:

Debutant Director Mr. Soukarya Ghosal’s Pendulum is a mixed variety. Expectations of having a distinct surreal Bengali Cinema of its kind, was quite high owing to the smart narrative. But, the impact that the film leaves behind is average. The audiences may try “Pendulum” for momentary thrill but please don’t expect an elongated intellectual impact either on your soul or brain. Pendulum is very good in parts but a dull & drab first half ruins a much smarter post-interval session


Pendulum Theatrical Trailer 2014 | HD | Bengali Movie (You Tube)

 

 

 

Enhanced by Zemanta

LEAVE A REPLY

Please enter your name here
Please enter your comment!