সমকামীদের অধিকার রক্ষায় পদযাত্রা

0
20

LGBT_Pride_Walk

এই পদযাত্রাটি প্রথমবার অনুষ্ঠিত হয়েছিল ১৯১৯ সালে। এ বছর এই ঐতিহাসিক পদযাত্রাটি বিকেল সাড়ে চারটে নাগাদ শুরু হয়েছিল কলকাতা বাসীদের জনপ্রিয় জায়গা হাজরা থেকে এবং শেষ হয়েছিল একাডেমি অফ ফাইন আর্টস এর সামনে, যেটি কলকাতার এক ঐতিহাসিক ও বিখ্যাত জায়গা। প্রত্যেক বছর কলকাতায় এই পদযাত্রাটি আয়োজিত করা হয়। প্রত্যেক মানুষ নিজের অধিকার এবং নিজেস্ব মানুষিকতার পরিচয় দিতে পারে এই পদযাত্রায় যোগদান করে। এই পদযাত্রাটির মাধ্যমে মানুষ নিজের বাঁচার কারণ খুঁজে পায় এবং স্বাধীন জীবনযাপন করার সুযোগ পায়।

Gay Walk

LGBT Pride Walk একটি রঙীন পদযাত্রা, যেখানে সব জাতির মানুষ সমান ভাবে যোগদান করতে পারে এবং নিজেদের প্রতিভা কলকাতার মানুষদের সামনে ফুটিয়ে তুলতে পারে। বিভিন্ন ধরনের রঙীন পতাকা এবং নানা রকমের পোস্টার এই পদযাত্রাটিকে আরো জনপ্রিয় করে তুলেছিল। একটি প্রতিষ্ঠিত সম্প্রদায় এই পদযাত্রাটি আয়োজিত করেছিল এবং কলকাতার মানুষদের সাহায্য করেছিল নিজের অধিকার ও নিজের স্বাধীনতার পরিচয় দিতে। এই গণতান্ত্রিক দেশে প্রত্যেকটি
মানুষের অধিকার আছে তাদের নিজের মতো করে বাঁচার এবং এই পদযাত্রা মানুষকে সেই অধিকারের সমান ভাগ পেতে সাহায্য করে। এই বছর এই গুরুত্বপূর্ণ পদযাত্রায় ৫০০ জন অংশগ্রহনকারী যোগদান করে।

Gay Rally

কলকাতার নামী ও বিখ্যাত মানুষেরা এই পদযাত্রায় বিশেষ যোগদান করেন এবং এই পদযাত্রার মাধ্যমে তাঁরা কলকাতাবাসীদের বোঝান যে মানুষ সব জীবের শ্রেষ্ঠ তাই তাদের অধিকার আছে নিজেদের ইচ্ছা ও নিজেদের স্বধীনতাকে বিশেষ প্রকাশ দেওয়ার। সোনালি রায়, একটি নামী সংস্হানের প্রতিষ্ঠাতা এই গুরুত্বপূর্ণ এবং ঐতিহাসিক পদযাত্রায় বিশেষভাবে যোগ দেন। প্রত্যেকটি মানুষের এই যুগের সাথে তাল মিলিয়ে চলা যে কতটা গুরুত্বপূর্ণ সেটা প্রকাশ পাওয়া যায় এই পদযাত্রার মাধ্যমে। এই বছর চিত্রকলা প্রদর্শনী ছিল এই পদযাত্রায় একটি বিশেষ আকর্ষণ।

এই গুরুত্বপূর্ণ পদযাত্রা প্রকাশ পায় ও উল্লিখিত হয়ে গণমাধ্যম ও সংবাদ মাধ্যমের দ্বারা। বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্হা যেমন (যেমন সাথী, বন্ধন ও কলকাতা রিস্তা) এবং গণ্যমাণ্য ব্যাক্তি এই ঐতিহাসিক পদযাত্রায় যোগদান করেন এবংসেটিকে আরো গুরুত্বপূর্ণ করে তোলেন।

(Report by Debanjana Banerjee)

LEAVE A REPLY

Please enter your name here
Please enter your comment!